১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইদের দিনেও অশান্ত কাশ্মীর, পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে আহত একাধিক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 26, 2017 8:24 am|    Updated: June 26, 2017 8:35 am

Fierce clashes erupt in Kashmir following Eid prayers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ইদের সকালেও ফের নতুন করে অশান্তি ছড়াল কাশ্মীরে। সোমবার অনন্তনাগ, সোপোর, কুলগাম, পুলওয়ামা-সহ উপত্যকার বেশ কয়েকটি জায়গায় পুলিশকর্মীদের লক্ষ করে পাথর ছোড়ে বিক্ষোভকারীরা। শ্রীনগরে বিক্ষোভকারীদের সামলাতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশকর্মীরা। উপত্যকায় পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে  ২ সিআরপিএফ জওয়ান সহ ১২ জন আহত হয়েছেন।

[প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মিথ্যে প্রতিশ্রুতির অভিযোগ শহিদ জওয়ানের পুত্রের]

জানা গিয়েছে, এদিন সকালে  শ্রীনগরের একটি ইদগাহের বাইরে পুলিশকর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। পুলিশকে লক্ষ্য করে ইট ছোড়ে বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার গ্যাস প্রয়োগ করে পুলিশ। ঘটনায় আহত হন দু’জন সিআরপিএফ জওয়ান। অন্যদিকে অনন্তনাগ শহরে জাংলাত মান্ডি এলাকায় ইদের নমাজ শেষ হতেই অশান্তি ছড়ায়। এখানেও বিক্ষুব্ধদের নিশানায় ছিল পুলিশ। ইট ছুড়তে শুরু করেন স্থানীয় বাসিন্দারা। প্রায় দু’ঘন্টা ধরে দুপক্ষের মধ্যে সংঘর্ষ চলে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসে শেল ফাটায় পুলিশ। সোপোরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয় ১০ জন বিক্ষোভকারী। জম্মু ও কাশ্মীর পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, পরিস্থিতি যাতে হাতের বাইরে বেরিয়ে না যায়, সেজন্য সংযতভাবে বিক্ষোভ সামাল দেওয়ার চেষ্টা করেছে পুলিশ।

[১৩টি নয়া কৃত্রিম উপগ্রহে মহাকাশ থেকে সীমান্তে নজরদারি বাড়াল সেনা]

প্রসঙ্গত, গত শুক্রবার শ্রীনগরের নৌহাট্টা এলাকায় জামিয়া মসজিদের বাইরে্ উন্মত্ত জনতার রোষের মুখে পড়েছিলেন খোদ শ্রীনগর পুলিশের ডিএসপি আয়ুব পণ্ডিত। মসজিদের ছবি তোলার অভিযোগে প্রথমে ওই পুলিশ আধিকারিককে ঘিরে ফেলে স্থানীয় বাসিন্দারা। পরিস্থিতি সামাল দিতে গুলি চালান ডিএসপি। তাতে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। আষুব পণ্ডিতকে বিবস্ত্র করে শুরু হয় মারধর।  ঘটনাস্থলেই মৃত্যু হয় শ্রীনগর পুলিশের ডিএসপি আয়ুব পণ্ডিতের। এরপরই কাশ্মীরে মন্ত্রী, আমলা, ভিআইপি ও পুলিশ আধিকারিকদের খোলা স্থানে নমাজ না পড়ার জন্য নির্দেশিকা জারি করে প্রশাসন।  পুলিশকর্মীদের শ্রীনগরে জেলা পুলিশ লাইনে মসজিদেই নমাজ পড়তে বলা হয়। কিন্তু, তাতেও অশান্তি এড়ানো গেল না।রবিবার শ্রীনগরের সোনায়ার এলাকার এক মসজিদের কড়া নিরাপত্তায় ইদের নমাজ পাঠ করেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি।

[জানেন, কেন হাতে কালো কাপড় বেঁধে ইদের নমাজে মুসলিমরা?]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে