২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছত্তিশগড়ে মাওবাদীদের সঙ্গে বিএসএফের তীব্র গুলির লড়াই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 11, 2017 7:46 am|    Updated: May 11, 2017 7:46 am

Fierce encounter rages between maoists and security forces in Chhattishgarh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছত্তিসগড়ের পঙ্খজুড়ে মাওবাদীদের সঙ্গে তীব্র গুলির লড়াই চলছে বিএসএফের। বৃহস্পতিবার সকাল সাতটা নাগাদ কুরেনারের কাছে বিএসএফের একটি নজরদারি দলের উপর অতর্কিতে হামলা চালায় মাওবাদীরা। মাওবাদীদের কাছে ভারী অস্ত্রশস্ত্র রয়েছে বলে খবর মিলেছে। বিএসএফও হামলার পাল্টা জবাব দেয়। দু’পক্ষের মধ্যে তীব্র গুলির লড়াই চলছে। তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর মেলেনি।

সম্প্রতি ছত্তিশগড়ের সুকমায় আধাসেনাদের একটি দলের উপর হামলা চালিয়ে অন্তত ২৬ জন জওয়ানকে হত্যা করে মাওবাদীরা। জওয়ান সেই সময় ওই এলাকায় রুটিন টহলদারি চালাচ্ছিলেন। ওই ঘটনার প্রেক্ষিতেই এদিন মাও মোকাবিলার রণকৌশল নিয়ে এক উচ্চ পর্যায়ের বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানান, গত দু’দশকে ১২ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছেন মাওবাদী হামলায়।

[মাও দমনে রাজনাথের দাওয়াই ‘অপারেশন সমাধান’]

রাজনাথ বলেন, প্রযুক্তিকে অস্ত্র হিসাবে ব্যবহার করেই সবচেয়ে দ্রুত মাও মোকাবিলা সম্ভব৷ মাওবাদী উপদ্রুত রাজ্যগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা দেন রাজনাথ৷ বলেন, “মাওবাদীরা অস্ত্র ব্যবহার করে উন্নয়ন স্তব্ধ করে দিচ্ছে এবং গণতন্ত্রকে টুঁটি টিপে হত্যা করার চেষ্টা করছে৷” তাঁর মতে, পুরনো ঘটনা থেকেই শিক্ষা নিয়ে মাওবাদীদের মোকাবিলা করতে হবে৷ মাও বাহিনীর দুর্বলতার দিকগুলিকেও খুঁজে বের করে সেইভাবেই এগোতে হবে৷ শনাক্ত করতে হবে মাওবাদীদের আর্থিক সহায়তার সূত্রগুলি৷ মাও দমন অভিযানে সাফল্যের জন্য ইন্টেলিজেন্স ব্যুরোকেও কাজে লাগানো হবে৷

[৫০ মাওবাদীকে খতম করে সুকমা আক্রমণের বদলার হুঁশিয়ারি জওয়ানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে