BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতারণা করে বিদেশে পালানো আটকাতে কড়া আইন আনছে কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 2, 2018 8:43 am|    Updated: September 16, 2019 11:36 am

Finance Minister Arun Jaitley's Briefing On Fugitive Economic Offenders Bill

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নীরব মোদি ইস্যুতে নীরবতা আগেই ভেঙেছিল। এবার আর এক ধাপ এগিয়ে নীরবের মতো আর্থিক অপরাধে জড়িতদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করার লক্ষ্যে একটি বিল আনছে কেন্দ্র। অভিযুক্তদের দেশত্যাগ রুখতে এই বিলে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভাও।

বৃহস্পতিবার মন্ত্রিসভায় বিলের অনুমোদনের পর সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এ কথা ঘোষণা করেন। তিনি বলেন, “বিভিন্ন তদন্তে উঠে আসছে, ব্যাঙ্ক কেলেঙ্কারি করে কয়েকজন গয়না ব্যবসায়ী দেশ ছেড়ে পালিয়েছেন। যে কড়া আইনের বিলটি আনা হচ্ছে সেটির সাহায্যে কেন্দ্রীয় সরকার সহজেই, যাঁরা ১০০ কোটি টাকার বেশি আর্থিক কেলেঙ্কারির সঙ্গে জড়িত তাঁদের ধরতে পারবে। আর্থিক কেলেঙ্কারি করে যাঁরা দেশ ছেড়ে পালিয়েছেন, বিচারের মুখোমুখি হতে ফিরছেন না, তাঁদের কড়া শাস্তি দিতে এই বিল আনা হচ্ছে।”

নীরব মোদির পিএনবি জালিয়াতি, মেহুল চোকসির গীতাঞ্জলি কেলেঙ্কারি, রোটোম্যাক কর্তার ব্যাঙ্ক কেলেঙ্কারি থেকে শিক্ষা নিয়ে ও বিরোধী দলের চাপে পড়ে কেন্দ্র তড়িঘড়ি কড়া পদক্ষেপ করে চলেছে বলে অনুমান রাজনৈতিক বিশেষজ্ঞদের। বিলে বলা হচ্ছে, যেসব মামলায় আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্তরা দেশ থেকে চম্পট দিয়েছেন, দোষী সাব্যস্ত না হলেও তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ছাড়পত্র পাওয়া বিলটি ৫ মার্চ শুরু হতে চলা সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে পেশ হতে পারে। বিজয় মালিয়া, নীরব মোদি ইস্যুতে কোণঠাসা শাসক দল এই বিলের সাহায্যে সংসদের দুই কক্ষেই সরব হতে পারবে।

অন্যদিকে এদিন গীতাঞ্জলি জেমসের কর্ণধার মেহুল চোকসির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করল ইডি। চোকসির ১,২১৭ কোটি টাকার সম্পত্তি ক্রোক করা হয়েছে। এছাড়া আজ মুম্বইয়ের আঞ্চলিক দফতরে পিএনবি-র ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সুনীল মেহতাকে জেরা করা হয়েছে। এদিন কংগ্রেসের তরফে শিল্পপতি গৌতম আদানির ঘনিষ্ঠ আত্মীয় যতীন মেহতার বিরুদ্ধে ৬৭১২ কোটি টাকার ব্যাঙ্ক কেলেঙ্কারির অভিযোগ আনা হয়েছে। ২০১৪ সালে যতীনের বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ তুলে একটি ব্যাঙ্ক সিবিআইয়ের কাছে অভিযোগ জানায়। কিন্তু ২০১৭ সালে যতীন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট কিটসের নাগরিকত্ব নিয়ে সেখানে চলে যাওয়ার পর দেশে তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। সরকারের গাফিলতির জন্যই এমন ব্যক্তিরা বিদেশে পালাচ্ছেন বলে অভিযোগ তুলছে কংগ্রেস।

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে