BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

করোনার ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি! চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির হার ১৩.৫ %

Published by: Anwesha Adhikary |    Posted: September 1, 2022 11:59 am|    Updated: September 1, 2022 11:59 am

First quarter of current year records 13.5 % GDP | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) দেশে-র জিডিপি (GDP) বৃদ্ধির হার ১৩.৫ শতাংশ। কেন্দ্রের তরফে বুধবার প্রকাশিত সরকারি তথ্যে এমনটাই জানানো হয়েছে। তবে এই বৃদ্ধি রিজার্ভ ব‌্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) পূর্বাভাসের চেয়ে অনেকটাই কম।

চলতি মাসের শুরুতে কেন্দ্রীয় ব‌্যাঙ্কের অর্থনৈতিক নীতি কমিটির বৈঠকের পর জানানো হয়েছিল এপ্রিল-জুনে বৃদ্ধির হার থাকবে ১৬.২ শতাংশ। বাস্তবে দেখা যাচ্ছে, ২০২১-’২২-এর অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে জিডিপি (India GDP) বৃদ্ধির হার ছিল ২০.১ শতাংশ। অন্যদিকে, গত আর্থিক বছরের শেষ ত্রৈমাসিক অর্থাৎ চলতি বছরের জানুয়ারি থেকে মার্চে জিডিপি বৃদ্ধির হার ছিল ৪.১ শতাংশ। কেন্দ্রের তথ্য অনুসারে, রিয়েল জিডিপি বা গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট ২০২২-’২৩-এর প্রথম ত্রৈমাসিকে ৩৬.৮৫ লক্ষ কোটি টাকায় পৌঁছবে বলে অনুমান। যা এক বছর আগে অর্থাৎ ২০২১-’২২-এর প্রথম ত্রৈমাসিকে ছিল ৩২.৪৬ কোটি টাকা।

[আরও পড়ুন: পরপর পাঁচমাস, ফের একধাক্কায় অনেকটা কমল বাণিজ্যিক গ্যাসের দাম]

তবে ২০২১-’২২-এর প্রথম ত্রৈমাসিকের ২০.১ শতাংশের তুলনায় এই বৃদ্ধির হার ১৩.৫ শতাংশ। জাতীয় পরিসংখ্যান অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, এপ্রিল থেকে জুন ২০২২-এ দেশের সাধারণ জিডিপি (যা মুদ্রাস্ফীতির কারণ) বৃদ্ধি পেয়েছে ২৬.৭ শতাংশ। তুলনায় ২০২১-’২২ সালের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৩২.৪ শতাংশ।

তবে অর্থনীতিবিদদের মতে, করোনা পূর্ববর্তী সময়ের থেকে খুব বেশি উন্নতি হয়নি দেশের জিডিপির। ২০১৯-২০২০ সালে দেশের যা জিডিপি ছিল, তিন বছর পরেও প্রায় একই রকম রয়েছে। অতিমারীর প্রভাব কাটিয়ে উঠলেও দেশের অর্থনীতির একেবারে উন্নতি হয়নি। বিরোধী দলগুলি এই জন্য মোদি সরকারের ভ্রান্ত নীতিকেই দোষ দিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যাপক মূল্যবৃদ্ধি, টাকার দামের লাগাতার বৃদ্ধি-সব মিলিয়ে দেশের অর্থনীতি ক্রমাশ খারাপের দিকেই এগোচ্ছে। মূল্যবৃদ্ধি সামাল দিতে বারবার রেপো রেট বাড়াচ্ছে রিজার্ভ ব্যাংক (RBI)। এই সব কারণেই বছরের শেষে জিডিপি বৃদ্ধির হার আরও ধাক্কা খাবে বলেই ধারনা বিশেষজ্ঞদের। 

[আরও পড়ুন:উইঘুর মুসলিমদের উপর নারকীয় অত্যাচার চিনের, রাষ্ট্রসংঘের বিস্ফোরক রিপোর্টে ফাঁস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে