২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডাক্তারি পড়ুয়াদের চরক শপথ পাঠ! তুমুল বিতর্কের মাঝেই অপসারিত ডিন

Published by: Kishore Ghosh |    Posted: May 1, 2022 7:22 pm|    Updated: May 1, 2022 7:33 pm

First year MBBS students of Tamil Nadu 'mistakenly' take Charak Shapath | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের হবু চিকিৎসকদের এবার থেকে ‘হিপোক্রেটিক ওথ’-এর (Hippocratic Oath) বদলে ‘মহর্ষি চরক শপথ’ পাঠ করানো হোক, কিছুদিন আগেই এমন দাবি তুলেছিল বেশ কিছু হিন্দুত্ববাদী সংগঠন। যা নিয়ে বিতর্ক শুরু হয় গোটা দেশে। এবার দক্ষিণ ভারতে ‘ভুলবশত’ সেই কাণ্ডই ঘটে গেল। তামিলনাড়ুর (Tamil Nadu) একটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই কাণ্ড ঘটে। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে গোটা দেশে। ইতিমধ্যে ওই ভুলের দায়ে সরিয়ে দেওয়া হয়েছে কলেজের ডিনকে। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। শপথ পাঠ অনুষ্ঠানে উপস্থিত দুই মন্ত্রী ঘটনায় হতবাক।

এদিন মাদুরাই মেডিক্যাল কলেজের (Madurai Medical College) এমবিবিএসের (MBBS) প্রথম বর্ষের পড়ুয়ারা নিয়ম মতো শপথ পাঠ করছিলেন। কিন্তু তাঁরা শপথবাক্য পাঠ করা শুরু করতেই বোঝা যায় গোলমাল হচ্ছে কোথাও। আসলে ‘হিপোক্রেটিক ওথ’-এর বদল ‘মহর্ষি চরক শপথ’ পাঠ করা শুরু করেন পড়ুয়ারা। যদিও মাঝপথেই ওই পাঠ থামিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: দায়িত্ব নিয়েই ‘আত্মনির্ভরতা’য় জোর, ভারতীয় সেনায় সংস্কারের বার্তাও দিলেন নয়া সেনাপ্রধান]

উল্লেখ্য, এদিন মেডিক্যাল কলেজের শপথ পাঠ অনুষ্ঠানের প্রেক্ষাগৃহে উপস্থিত ছিলেন তামিলনাড়ুর অর্থমন্ত্রী পিটিআই পালানিভেল থিয়াগা রাজন (PTR Palanivel Thiaga Rajan) এবং রাজস্ব মন্ত্রী পি মুর্থি (P Moorthy)। দু’জনেই গোটা ঘটনায় চমকে যান। থিয়াগা রাজন বলেন, “আমি হতবাক হই যখন ওই নতুন শপথবাক্য শুনি। আমার জানা ছিল চিকিৎসকরা ‘হিপোক্রেটিক ওথ’ই গ্রহণ করেন। আমি তো রাজনীতিবিদদেরও এই শপথ নিতে বলে থাকি।”

[আরও পড়ুন: বিমানের জ্বালানি মূল্যের রেকর্ড বৃদ্ধি, টিকিটের দাম বাড়ার আশঙ্কায় যাত্রীরা]

গোটা ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে মাদুরাই মেডিক্যাল কলেজের ডিন ডা. রাথিনাভেলের দিকে। ইতিমধ্যে তাঁকে পদ থেকে সরানো হয়েছে। তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু হয়েছে বলে জানা গিয়েছে। দোষ প্রমাণিত হলে কড়া শাস্তি হতে পারে ডিনের। যদিও রাথিনাভেল অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, গোলমাল হয়েছে ছাত্র সংগঠনের সম্পাদকের ভুলে। সে ভুলবশত হিপোক্রেটিক ওথের বদলে মহর্ষি চরক শপথ ডাউনলোড করে। সেটিই বাজিয়ে দেয় শপথ গ্রহণের হলঘরে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে