BREAKING NEWS

২৪ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ৯ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের আগে বাংলার জন্য কল্পতরু নির্মলা, এ রাজ্যের রাস্তার জন্য বরাদ্দ ২৫ হাজার কোটি

Published by: Paramita Paul |    Posted: February 1, 2021 11:50 am|    Updated: February 1, 2021 3:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা নির্বাচনের আগে বাংলার জন্য কল্পতরু কেন্দ্রীয় সরকার। বাংলার রাস্তা উন্নয়ন ও রেলের জন্য বাজেটে মোটা টাকা বরাদ্দ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। একদিকে নতুন রাস্তা তৈরি তো অন্যদিকে কলকাতা-শিলিগুড়ির রাস্তা উন্নয়নে জোর দিল সরকার। পাশাপাশি খড়গপুরকে কেন্দ্র করে তৈরি হবে ফ্রেট করিডর। সবমিলিয়ে পরিকাঠামো ক্ষেত্রে এবার বাজেটে বাংলার ঝুলিতে এল বড় অঙ্কের বরাদ্দ। চা বাগানের কর্মীদের জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র।

বাংলায় নতুন করে ৬৭৫ কিলোমিটার রাস্তা তৈরি হবে। সারানো হবে কলকাতা-শিলিগুড়ির রাস্তাও। সবমিলিয়ে বরাদ্দ হয়েছে ২৫ হাজার কোটি। বিধানসভা নির্বাচনের আগে এই বরাদ্দ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, এবার থেকে জাতীয় সড়ক নির্মাণ এবং দেখভালের দায়িত্ব দেওয়া হবে বেসরকারি সংস্থার হাতেও। পিপিপি মডেলে তৈরি হবে রাস্তা।

[আরও পড়ুন : দ্বিগুণের বেশি হল স্বাস্থ্যখাতে খরচ, ভ্যাকসিনের জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি]

বাংলার খড়গপুরকে কেন্দ্র করে তৈরি হচ্ছে ফ্রেট করিডরও। বিজয়ওয়াড়া থেকে খড়গপুর পর্যন্ত তৈরি হবে ফ্রেট করিডর। কাজ হবে গোমত-ডানকুনি লাইনেও। দেশের রেলব্যবস্থার উন্নয়নের জন্য জাতীয় পরিকল্পনা নে্ওয়া হয়েছে। বরাদ্দ করা হয়েছে ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা। এর মধ্যে ১ লক্ষ কোটি টাকা ব্যয় করা হবে রেলের মূলধন খাতে। তবে রেলের লজিস্টিক খাতে খরচ কমিয়ে আনা হবে বলেও জানিয়েছেন নির্মলা। যাত্রী সুরক্ষার জন্য ভিস্তাডোম কোচের ব্যবস্থা করা হবে। বিশেষ করে পর্যটনক্ষেত্রে এই ধরনের কোচ ব্যবহার করা হবে। এদিকে মেট্রোর ক্ষেত্রে দুটি নতুন প্রকল্প আনা হচ্ছে। এগুলি যুব সমাজের কর্মসংস্থানে সাহায্য করবে বলেই মনে করছে কেন্দ্রীয় সরকার। বাংলা ও অসমের চা  বাগানের শ্রমিকদের এক হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন : করোনাকালের বাজেটেও নির্মলার মন্ত্র সেই ‘আত্মনির্ভর’ ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement