BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বিমাক্ষেত্রে ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র, LIC’র শেয়ার মিলবে খোলা বাজারে

Published by: Paramita Paul |    Posted: February 1, 2021 12:23 pm|    Updated: February 1, 2021 2:17 pm

FM Nirmala Sitaraman announces over FDI in insurance sector | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড পরিস্থিতিতে ব্যাপক ধাক্কা খেয়েছে ভারতীয় অর্থনীতি। সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে বেসরকারিকরণ এবং বিদেশি বিনিয়োগের উপরই ভরসা রাখল কেন্দ্রীয় সরকার। তাই এবার বিমাক্ষেত্রে বিরাট বিদেশি বিনিয়োগের সুযোগ করে দিল কেন্দ্র। একইসঙ্গে এলআইসির আয় বাড়াতে খোলা বাজারে শেয়ার বিক্রির ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। 

সোমবার বাজেট পেশের আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছিলেন আত্মনির্ভরতাই লক্ষ্য। সেই উদ্দেশে এবার বিমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের মাত্রা আরও বাড়িয়ে দিল কেন্দ্র। নয়া আর্থিক বছরে বিমাক্ষেত্রে বিদেশি সংস্থাগুলি ৭৪ শতাংশ পর্যন্ত  বিনিয়োগ করতে পারবে। এর ফলে বিমা ক্ষেত্রে নতুন জোয়ার আসবে বলে মনে করছে সরকার। পাশাপাশি, নতুন কর্মসংস্থানও তৈরি হবে। কিন্তু বিদেশি সংস্থার মালিকানাধীন সংস্থার উপর আমজনতা কতটা ভরসা রাখে তাই এখন দেখার। প্রশ্ন উঠছে আমজনতার আমানতের নিরাপত্তা নিয়ে।

[আরও পড়ুন : ভোটের আগে বাংলার জন্য কল্পতরু নির্মলা, এ রাজ্যের রাস্তার জন্য বরাদ্দ ২৫ হাজার কোটি]

এদিকে বিমাক্ষেত্রে প্রতিযোগিতা বাড়াতে খোলা বাজারে বিক্রি হবে এলআইসির শেয়ার। গত বছরের বাজেটে এলআইসির বিলগ্নিকরণের ঘোষণা করা হয়েছিল। এবার সেই শেয়ার খোলা বাজারে আনার ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এভাবে এলআইসির আয় বাড়বে বলেই আশা রাখছে কেন্দ্রীয় সরকার।

বেসরকারিকরণ করা হচ্ছে দুটি ব্যাঙ্কের। তবে তাদের নাম এই বাজেটে ঘোষণা করা হয়নি।এদিকে বিপিসিএল, এয়ার ইন্ডিয়া ও পবনহংসের বেসরকারিকরণের ঘোষণা করা হল।বন্দর ব্যবস্থাপনা এবার বেসরকারি হাতে দেওয়া হবে। দেশের বেশ কয়েকটি বড় বন্দর এবার বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। জাহাজ সারাই শিল্প তৈরি করা হবে। জাপান থেকে পুরনো জাহাজ এনে সারিয়ে তোলা হবে।  কেন্দ্রে এই বেসরকারিকরণের বিরোধিতায় সরব বিরোধীরা। তাঁদের অভিযোগ, দেশের জাতীয় সম্পদ সম্পূর্ণ বিক্রি করে দিতে চাইছে এই সরকার। 

[আরও পড়ুন : দ্বিগুণের বেশি হল স্বাস্থ্যখাতে খরচ, ভ্যাকসিনের জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement