BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

পরাক্রম নয়, ২৩ জানুয়ারিকে ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণা করার দাবি ফরোয়ার্ড ব্লকের

Published by: Paramita Paul |    Posted: January 19, 2021 3:58 pm|    Updated: January 19, 2021 7:19 pm

An Images

বুদ্ধদেব সেনগুপ্ত: নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবসকে পরাক্রম দিবস (Parakram Diwas) হিসেবে পালনের কথা ঘোষণা করেছে কেন্দ্র। তাদের এই ঘোষণার তীব্র বিরোধিতা করল ফরোয়ার্ড ব্লক (Forward Block)। ফরোয়ার্ড ব্লকের দাবি, ২৩ জানুয়ারিকে পরাক্রম নয়, দেশপ্রেম দিবস হিসেবে ঘোষণা করুক কেন্দ্র। কারণ, নেতাজির আদর্শের সঙ্গে পরাক্রম আদর্শের মিল নেই।

কেন্দ্রের ঘোষণাকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন নেতাজির দল ফরওয়ার্ড ব্লকের সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস। তিনি জানান, দেশের মানুষ এই দিনটিকে দেশপ্রেম দিবস হিসেবে পালন করে। নেতাজির আদর্শের সঙ্গে পরাক্রম আদর্শের সাযুজ্য নেই।

[আরও পড়ুন : পুরুলিয়ার সভা চলাকালীন স্বনির্ভর গোষ্ঠীর প্রশিক্ষকদের বিক্ষোভ, মেজাজ হারালেন মুখ্যমন্ত্রী]

বামপন্থীদের দীর্ঘদিনের দাবি, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘দেশপ্রেম দিবস’ হিসেবে ঘোষণা করা হোক। তাই দেবব্রতবাবুর অভিযোগ, আজ একতরফাভাবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২৩ জানুয়ারি ‘পরাক্রম দিবস’ হিসেবে উদযাপন করার কথা ঘোষণা করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, “দেশপ্রেমের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে নেতাজি সুভাষচন্দ্র বসু। পরাক্রম আর দেশপ্রেম এক নয়। দু’টি আলাদা আদর্শ। তাই নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস বলা চলে না।”

বাঙালি ভাবাবেগকে ছুঁতে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী সাড়ম্বরে পালন করার কর্মসূচি নিয়েছে বিজেপি। আবার পালটা কমিটি গঠন করে রাজ্য সরকারও দিনটিকে মহা আড়ম্বরে পালন করার প্রস্তুতি শুরু করে দিয়েছে। এরই মাঝে আজই সংস্কৃতি মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, নেতাজির অদম্য সংকল্প ও দেশের নিঃস্বার্থ সেবার আদর্শকে সম্মান জানাতে আগামী ২৩ জানুয়ারি দিনটিকে দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করা হবে। এদিকে একুশের নির্বাচনকে কেন্দ্র করে কেন্দ্র ও রাজ্যের মধ্যে তৈরি হওয়া প্রতিযোগিতার আবহেই ওইদিন রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

[আরও পড়ুন : ‘সুযোগ দিচ্ছেন, ভোট না দিলে বেইমানি হবে’, পুরুলিয়ার মঞ্চ থেকে আরজি শতাব্দীর]

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement