১৩  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খোলনলচে বদল, বয়স্কদের বিদায় দিয়ে সিপিএম কেন্দ্রীয় কমিটি ও পলিটব্যুরোয় বাংলার চার কমরেড

Published by: Sucheta Sengupta |    Posted: April 10, 2022 3:29 pm|    Updated: April 10, 2022 6:28 pm

Four new members of CPM Politburo and Central Committee selected from Bengal in Party Congress

বুদ্ধদেব সেনগুপ্ত, কান্নুর: প্রবীণদের বিদায় দিয়ে নবীনদের জায়গা দেওয়ার ফর্মুলা ঠিক হয়েছিল আগেই। সেইমত সিপিএমের (CPM) রাজ্য কমিটিতে রদবদল হয়েছে। পক্ককেশের কমরেডরা দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে এগিয়ে দিয়েছেন তরুণ প্রজন্মকে। সৃজন ভট্টাচার্য, মীনাক্ষী মুখোপাধ্যায়, ঐশী ঘোষ, দীপ্সিতা ধররা এখন লাল পার্টির শীর্ষ স্তরের নতুন সম্পদ। এবার পলিটব্যুরো এবং কেন্দ্রীয় কমিটির (Central Committee) খোলনলচেও বদলে ফেলা হল। কেরলের কান্নুরে ২৩ তম পার্টি কংগ্রেসের শেষদিন ঘোষণা করা হল নতুন সদস্যদের নাম। কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেলেন বাংলার তিন নতুন মুখ – দেবলীনা হেমব্রম, সুমিত দে, শমীক লাহিড়ী। বাদ পড়েছেন বিমান বসু, নৃপেন চৌধুরী, মিনতি ঘোষ, মৃদুল দে। বিমান বসুর জায়গায় এলেন রামচন্দ্র ডোম। তৃতীয়বারের জন্য সিপিএমের সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন সীতারাম ইয়েচুরি। 

সিপিএম কেন্দ্রীয় কমিটিতে পশ্চিমবঙ্গ থেকে সদস্য সংখ্যা কমেছে। তাই এ রাজ্য থেকে সদস্য সংখ্যা কমে গেল। আগে বাংলা থেকে কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন ১৪ জন। এবার সদস্য সংখ্যা কমে দাঁড়াল ১২ জন। কেরল, তেলেঙ্গানা ও তামিলনাড়ু থেকে বাড়ানো হল কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা। ফলে দক্ষিণের দাপট বাড়ল সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে। 

[আরও পড়ুন: গা ঢাকা দিয়েও হল না শেষরক্ষা, মগরাহাট জোড়া খুনের একদিনের মধ্যেই গ্রেপ্তার জানে আলম]

নতুন যে সদস্যরা বাংলা থেকে জায়গা করে নিলেন তাঁদের মধ্যে দুজনই দুই জেলার সম্পাদক। শমীক লাহিড়ী দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক এবং সুমিত দে নদিয়ার। কেন্দ্রীয় কমিটিতে জায়গা পাওয়ায় এঁদের জেলা সম্পাদকের পদ ছাড়তে হবে। কারণ, সিপিএমের গঠনতন্ত্র অনুযায়ী, কোনও সদস্য সর্বোচ্চ দুটি কমিটিতে থাকতে পারেন। এছাড়া বাংলা থেকে কেন্দ্রীয় কমিটির নতুন প্রতিনিধি হলেন লড়াকু মহিলা নেত্রী দেবলীনা হেমব্রম।

[আরও পড়ুন: জন্মদিনের পার্টিতে ডেকে ধর্ষণের পর প্রেমিকার মৃত্যু! কাঠগড়ায় তৃণমূল নেতার ছেলে]

অন্যদিকে, বয়সের কারণে পলিটব্যুরোর সদস্যপদ ছাড়তে হল বর্ষীয়ান নেতা বিমান বসুকে। তবে আমন্ত্রিত সদস্য হিসেবে থাকবেন তিনি। তাঁর জায়গায় এলেন বীরভূমের প্রাক্তন সাংসদ রামচন্দ্র ডোম। ১৭ জনের পলিটব্যুরো থেকে বাদ পড়লেন কৃষক নেতা হান্নান মোল্লাও। তাঁর জায়গায় ঢুকলেন অশোক ধাওয়ালে। রবিবার কেরলের কান্নুরে পার্টি কংগ্রেসের শেষদিন নতুন সদস্যদের নাম ঘোষণা করা হল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে