২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতকে আরও রাফালে বিক্রি করতে আসছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 22, 2017 7:56 am|    Updated: October 22, 2017 7:56 am

France is very keen to hard-sell additional Rafale fighters to India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সপ্তাহেই ভারতে আসছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে। ভারত ও ফ্রান্সের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করে তুলতেই তাঁর এই নয়াদিল্লি সফর বলে জানা গিয়েছে। আসন্ন ডিসেম্বরে ভারতে আসতে চলেছেন ফরাসি প্রেসিডেন্টও। সামরিক ক্ষেত্রে ভারত ও ফ্রান্সের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে এখন বিশেষভাবে উদ্যোগী হয়েছে দুই দেশই।

সে দেশে নির্মিত রাফালে যুদ্ধবিমানগুলি ভারতকে বিক্রি করতে খুবই উৎসাহী ফ্রান্স। গতবছরের সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে ৫৯ হাজার কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তি মোতাবেক প্রথম দফায় ফ্রান্স ৩৬টি যুদ্ধবিমান ভারতকে বিক্রি করেছে। কিন্তু তাতেও ভারতীয় বায়ুসেনার চাহিদা মেটেনি। তখনই থেকে ফের নতুন রাফালে কেনার কথা শুরু হয়। বায়ুসেনা সূত্রে খবর, আরও অন্তত ৩৬টি রাফালে যুদ্ধবিমানের দাবি তাঁরা প্রতিরক্ষামন্ত্রকের কাছে পেশ করেছেন। চিনের সঙ্গে টক্কর দিতে এ রাজ্যের হাসিমারা, হরিয়ানার আম্বালাতে অতিরিক্ত ৩৬টি রাফালে মোতায়েন রাখা হবে। যেগুলি কেনা হতে পারে ফ্রান্সের কাছ থেকেই। ২০১৯-২০২২-এর মধ্যেই চূড়ান্ত কথাবার্তা হয়ে যেতে পারে।

[নিশানায় চিন, রাজ্যে থাকবে অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান]

এই বিষয়ে প্রাথমিক কথাবার্তা বলতে ২৭ ও অক্টোবর দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীই নিজেদের মধ্যে বৈঠকে বসছেন। তারপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে ফ্লোরেন্স পারলের। ভারতে এসে নাগপুরে ভারত ও ফ্রান্সের যৌথ উদ্যোগে নির্মিত একটি প্রকল্পেরও উদ্বোধন করবেন তিনি। যেখানে ফ্রান্সের প্রযুক্তিগত সাহায্যে ও ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে বেশ কয়েকটি যুদ্ধবিমান তৈরির কথা রয়েছে। গতবছর মোদি সরকার ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফালে যুদ্ধবিমান, প্রযুক্তি, অস্ত্রশস্ত্রের জন্য ৫৯ হাজার কোটি টাকার চুক্তি করে। ভারতের বিরুদ্ধে হামলা হলে বায়ুসেনা খুব অল্প সময়ের মধ্যে পালটা হামলা চালাতে একসঙ্গে ১২৬টি মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্রাফটকে তৈরি রাখতে চাইছে। আর তাই ফ্রান্সের সঙ্গে ভারতের সখ্যতা বেড়েই চলেছে। শুধু যুদ্ধবিমানই নয়, ভারতকে যুদ্ধজাহাজ বিক্রি করতেও উৎসাহী ফ্রান্স।

[যুদ্ধের প্রস্তুতি! আগেভাগেই দেশে আসছে রাফালে ফাইটার জেট!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে