BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

‘রাফালে’ যুদ্ধবিমান নিয়ে কংগ্রেসের যাবতীয় অভিযোগ নস্যাৎ ফ্রান্সের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 16, 2017 3:42 am|    Updated: September 24, 2019 12:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘রাফালে’ যুদ্ধবিমান নিয়ে বিজেপির বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিল ফ্রান্স। বুধবার, এক বিবৃতিতে ফ্রান্সের আধিকারিকরা জানান, সমস্ত নিয়ম মেনেই রাফালে নিয়ে দু’দেশের মধ্যে চুক্তি হয়েছে। এই চুক্তি অত্যন্ত স্বচ্ছ। যোগ্যতা ও অসাধারণ দক্ষতার জন্যই অত্যাধুনিক এই যুদ্ধবিমান কিনেছে ভারতীয় বায়ুসেনা।

[রাফালে যুদ্ধবিমানে উড়ান ভরলেন অনিল আম্বানি]

নিয়ম বহির্ভূতভাবে রাফালে বিমান কিনেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। নির্ধারিত মূল্যের থেকে অনেক বেশি দাম দিয়ে বিমানগুলি কেনা হয়েছে। ওই চুক্তিতে লাভবান হয়েছে ‘রিলায়েন্স ডিফেন্স লিমিটেড’। মঙ্গলবার এমনই অভিযোগ জানায় কংগ্রেস। উল্লেখ্য, আটের দশকের ‘বোফর্স’ জুজু আজও তাড়া করে বেড়াচ্ছে কংগ্রেসকে। ভিভিআইপি চপার, টু-জি থেকে কয়লা কেলেঙ্কারি। একের পর এক দুর্নীতির মামলায় ইউপিএ আমল কেলেঙ্কারির স্বর্ণযুগে পরিণত হয়েছিল বলে অভিযোগ। তাই ওই মামলাগুলি থেকে নজর সরাতে রাজনৈতিক চাল দিচ্ছে কংগ্রেস, পালটা দাবি বিজেপির।

উল্লেখ্য, তৎকালীন ইউপিএ সরকারের আমলেই ভারত ও ফ্রান্সের মধ্যে ১২৬টি রাফালে যুদ্ধবিমান নিয়ে প্রাথমিকভাবে চুক্তি স্বাক্ষরিত হয়। তবে প্রযুক্তি হস্তান্তরের-সহ একাধিক জটে তা বাস্তবায়িত হয়নি। ক্ষমতায় এসে ওই চুক্তি বাতিল করে সরাসরি ৩৬টি রাফালে বিমান কেনার সিদ্ধান্ত নেয় মোদি সরকার। ইতিমধ্যে কংগ্রেসের অভিযোগের পালটা জবাব দিয়েছে বিজেপি। ভিভিআইপি চপার কেলেঙ্কারি-সহ একাধিক দুর্নীতির মামলা থেকে নজর এড়াতেই রাফালে নিয়ে রাজনৈতিক খেলা খেলছে কংগ্রেস, এমনটাই দাবি করেন বিজেপি মুখপাত্র জিভিএল নরসিমহা রাও।

[‘ড্রাগন’ বধে ভারতের হাতে আসছে বিধ্বংসী ‘গ্লাইড বম্ব’   ]

গতবছরের সেপ্টেম্বরে দুই দেশের মধ্যে ৫৯ হাজার কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তি মোতাবেক প্রথম দফায় ফ্রান্স ৩৬টি যুদ্ধবিমান ভারতকে বিক্রি করেছে। চিনের সঙ্গে টক্কর দিতে এ রাজ্যের হাসিমারা, হরিয়ানার আম্বালাতে অতিরিক্ত ৩৬টি রাফালে মোতায়েন রাখা হবে। যেগুলি কেনা হতে পারে ফ্রান্সের কাছ থেকেই। ২০১৯-২০২২-এর মধ্যেই চূড়ান্ত কথাবার্তা হয়ে যেতে পারে। ফ্রান্সের প্রযুক্তিগত সাহায্যে ও ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে বেশ কয়েকটি যুদ্ধবিমান তৈরির কথা রয়েছে। ভারতের বিরুদ্ধে হামলা হলে বায়ুসেনা খুব অল্প সময়ের মধ্যে পালটা হামলা চালাতে একসঙ্গে ১২৬টি মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্রাফটকে তৈরি রাখতে চাইছে। আর তাই ফ্রান্সের সঙ্গে ভারতের সখ্যতা বেড়েই চলেছে। শুধু যুদ্ধবিমানই নয়, ভারতকে যুদ্ধজাহাজ বিক্রি করতেও উৎসাহী ফ্রান্স।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement