BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পেট্রল-ডিজেলের দামের পর আর্থিক বছরের শুরুতেই বাড়ল টোল ট্যাক্সও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 2, 2018 8:47 am|    Updated: July 1, 2019 1:12 pm

From April 1, pay more toll for driving on national highways

স্টাফ রিপোর্টার: মধ্যরাতে যেভাবে পেট্রোল-ডিজেলের দাম বেড়ে যায় ঠিক সেইভাবে নতুন আর্থিক বছরের শুরুতে বাড়ল জাতীয় সড়কের টোল ট্যাক্স। দেশ জুড়েই। রবিবার থেকেই গাড়ি নিয়ে দিঘা বা দুর্গাপুর পাড়ি দিতে গিয়ে বা টানা কয়েকদিনের ছুটি কাটিয়ে ফেরার পথে ধাক্কা খেয়েছেন মানুষ। শনিবার পর্যন্ত যেখানে সড়ক কর চুকিয়েছেন ৯৫ টাকা, রবিবার থেকে সেখানে ১০৫ টাকা দিতে হয়েছে। দেখা গিয়েছে ৫ থেকে ৭ শতাংশ বেড়েছে টোল ট্যাক্স। জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রণালয় অবশ্য বলেছে, এটাই নিয়ম। প্রতি বছর আর্থিক বছরের শুরুতেই বাড়ে টোল ট্যাক্স। এজন্য নির্দিষ্ট কিছু মাপকাঠি রয়েছে। সেগুলি খতিয়ে দেখে কর বাড়ানো হয়েছে। এতে কোনও অনিয়ম নেই। অথবা হঠাৎ কোনও সিদ্ধান্ত নয়।

[আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ চান না মন্ত্রী রবিশংকর]

এবার দেশের ৩৭২টি টোল প্লাজাতেই ট্যাক্স বেড়েছে। দিল্লি থেকে দক্ষিণ ভারত, পাঞ্জাব থেকে পশ্চিমবঙ্গ, সব রাজ্যেরই কিছু সড়ক রয়েছে এর মধ্যে। টোল আদায়ের দায়িত্ব সর্বত্র বেসরকারি সংস্থার হাতে হলেও ক্ষোভ ছড়িয়েছে সরকারের বিরুদ্ধে। কেন না, বেসরকারি সংস্থা এককভাবে কর বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে না। সড়কের মান আগের চেয়ে অনেক ভাল হলেও এই ট্যাক্সের বাড়তি বৃদ্ধি বড়ই বেমানান। বিশেষ করে পশ্চিমবঙ্গে সড়কের কাজ সব জায়গায় পুরোপুরি শেষ হয়নি। অন্যান্য পরিকাঠামো প্রস্তুত হয়নি। প্লাজার সবগুলি লেন সবসময় খোলা থাকে না। তা সত্ত্বেও ফের কেন ট্যাক্স বাড়ল তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। তা ছাড়া ডিজেলের দাম গত কয়েক মাসে লাফিয়ে লাফিয়ে বেড়েছে। এবার বাড়ল টোল ট্যাক্স। পণ্যবাহী গাড়ির ক্ষেত্রে মোটামুটি বাড়তি ২০০ টাকা পর্যন্ত খরচ হবে প্রতিটি ট্রিপে। আবার যদি চার থেকে ছয়টি টোল ট্যাক্সের আওতায় আসে তার যাত্রাপথে তবে পকেট থেকে আরও বেশি টাকা বেরিয়ে যাবে। বাড়ছে ফার্স্ট ট্যাগ বা মান্থলি টোল টোকেনের দামও। এর প্রভাব পড়বে দৈনন্দিন জীবনে তো বটেই, অত্যাবশ্যকীয় পরিষেবা ক্ষেত্রেও। উল্লেখ্য, রাজ্যে জাতীয় সড়ক কর্তৃপক্ষের ১১টি টোল প্লাজা রয়েছে।

এই সড়ক কর বৃদ্ধি নিয়ে সর্বভারতীয় মোটর ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন প্রতিবাদপত্র পাঠিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীকে। সোমবার রাজ্যে টোল প্লাজাগুলির সামনে বিক্ষোভের ডাক দিয়েছে ফেডারেশন অফ ট্রাক অপারেটর্স অ্যাসোসিয়েশন। সংগঠনের সম্পাদক সুভাষচন্দ্র বোস বলেন, “পরিবহণ খরচ বাড়ল। যেভাবে ট্যাক্স বাড়ানো হয়েছে তা অযৌক্তিক। আজ সোমবার রাজ্য সরকারের সঙ্গে কয়েকটি বিষয়ে বৈঠক রয়েছে। সেখানেও বিষয়টি জানাব। কেন্দ্রকে জানিয়ে তো লাভ হয়নি। তবে রাজ্য জুড়ে টোল প্লাজাগুলিতে লরি নিয়ে গিয়ে বিক্ষোভ দেখাব।” কীভাবে ধার্য হয় সড়ক কর? জাতীয় সড়ক কর্তৃপক্ষের একটি সূত্র জানাচ্ছে, একটি প্লাজা থেকে আর একটি প্লাজার দূরত্ব, প্রতিদিনের গাড়ির সংখ্যা, তার মধ্যে পণ্যবাহী ও যাত্রীবাহী গাড়ির বিন্যাস, রাস্তার পরিস্থিতি ও তার সংস্কারের গড় খরচ সমীক্ষা করে ঠিক হয় টোল ট্যাক্স। তবে প্রতি বছর আর্থিক বছরের শুরুতে ট্যাক্স বাড়ানোটা নিয়ম বলেই মন্ত্রক সূত্রের দাবি।

[চিন ও মায়ানমার সীমান্তে ব্যাপক নজরদারি বাড়াল ভারতীয় সেনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে