BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টানা দ্বিতীয় দিন, ভোট শেষ হতেই ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের মূল্য

Published by: Abhisek Rakshit |    Posted: May 5, 2021 8:54 am|    Updated: May 5, 2021 9:17 am

Fuel prices hiked for consecutive 2nd day after assembly polls in 5 states concluded | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন ভোট শেষ। আর ভোট মিটতেই ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের দাম (Fuel prices)। বুধবারও ফের দাম বাড়ল জ্বালানির। এই নিয়ে টানা দ্বিতীয় দিন। যা ইতিমধ্যে চিন্তায় ফেলে দিয়েছে সাধারণ মানুষকে।

জানা গিয়েছে, দেশজুড়ে ১৯ পয়সা পর্যন্ত বেড়েছে লিটারপিছু পেট্রলের (Petrol) দাম। রাজধানী দিল্লিতে এদিন এক লিটার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯০.৭৪ টাকা। দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে এক লিটার পেট্রল মিলছে ৯৭ টাকা ১২ পয়সায়। এ শহরেও দামী হয়েছে পেট্রল। কলকাতায় (Kolkata) এক লিটার পেট্রলের দাম ৯০.৭৬ টাকা থেকে বেড়ে হল ৯০.৯২ টাকা। অর্থাৎ এখানে পেট্রলের দাম বেড়েছে ১৬ পয়সা। অন্যদিকে, আরেক মহানগর চেন্নাইয়ে পেট্রল মিলছে লিটারপ্রতি ৯২.৭০ টাকায়।

[আরও পড়ুন: জঙ্গি নিধনে ফের বড় সাফল্য সেনার, কাশ্মীরে নিকেশ ২ লস্কর জেহাদি]

একইভাবে দেশজু়ড়ে দাম বেড়েছে ডিজেলেরও (Deisel)। লিটারপিছু ২১ পয়সা পর্যন্ত বেড়েছে ডিজেলের দাম। দিল্লিতে এক লিটার ডিজেলের দাম ২১ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৮১.১২ টাকা। দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে এক লিটার ডিজেল মিলছে ৮৮ টাকা ১৯ পয়সায়। এ শহরেও দামী হয়েছে ডিজেল। কলকাতায় (Kolkata) এক লিটার ডিজেলের দাম ২০ পয়সা বেড়ে হয়েছে ৮৩.৯৮ পয়সা। অন্যদিকে, চেন্নাইয়ে ডিজেল মিলছে লিটারপ্রতি ৮৬.০৯ টাকায়।

বিশ্বজুড়ে করোনার দাপটে একধাক্কায় অনেকটা কমেছে জ্বালানি তেলের চাহিদা। যার জেরে অপরিশোধিত তেলের দামও নিম্নমুখী। গত বছরও করোনার কোপ আর লকডাউনের জেরে পেট্রল-ডিজেলের আমদানি কমিয়ে ফেলেছিল ভারত। এবছরও নতুন করে মারণ ভাইরাসের চোখ রাঙানির কারণে ফের একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। পূর্ণ ও আংশিক লকডাউনের পথে হেঁটেছে একাধিক শহর। ফলে চাহিদা কমছে পেট্রল-ডিজেলের। কিন্তু তা সত্ত্বেও ভোট শেষ হতেই দেশে এই নিয়ে দ্বিতীয় দিন পেট্রল-ডিজেলের দাম বাড়ায় ফের সমালোচনায় বিদ্ধ কেন্দ্র সরকার। উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে প্রথমবার রাজস্থান ও মধ্যপ্রদেশে ১০০-র গণ্ডি পেরিয়েছিল জ্বালানি তেলের দাম। মার্চে ভোট শুরুর আগে স্বস্তি দিয়ে কমে মূল্য। এমনকী দীর্ঘদিন দামও বাড়েনি। কিন্তু ভোট মিটতেই করোনা আবহে নতুন করে ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের মূল্য। আর ফলে চিন্তায় সাধারণ মানুষও। কারণ পেট্রোপণ্যের দামবৃদ্ধি মানেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যও বাড়বে।

[আরও পড়ুন: রাম মন্দির দেখিয়েও পঞ্চায়েত ভোটে সুবিধা মিলল না অযোধ্যায়, মোদির বারাণসীতে খারাপ ফল বিজেপির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে