২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মৎস্যজীবীদের বিক্ষোভে থমকে আদানির স্বপ্নের বন্দরের নির্মাণ, বাড়ছে উত্তেজনা

Published by: Biswadip Dey |    Posted: November 23, 2022 3:50 pm|    Updated: November 23, 2022 3:50 pm

Gautam Adani's mega port project stalled as fishing community protests। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রকেটের গতিতে বাড়ছে তাঁর সম্পত্তি। এই মুহূর্তে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি তিনি। সেই গৌতম আদানিরই (Gautam Adani) স্বপ্নের ভিজিঞ্জম মেগা পোর্ট প্রকল্প বড় ধাক্কার মুখে। বিশালাকার এই বন্দরের প্রবেশপথই আটকে দিয়েছে স্থানীয় খ্রিস্টান মৎস্যজীবী সম্প্রদায়। যার ফলে গত আগস্ট থেকেই থমকে গিয়েছে নির্মাণকাজ।

৯০০ মিলিয়ন ডলারের এই প্রকল্পটি আদানির স্বপ্নের প্রকল্প। এটাই হতে চলেছে দেশের প্রথম কন্টেনার ট্রান্সশিপমেন্ট পোর্ট। কিন্তু সেই স্বপ্নের পথে বাধা তৈরি করে গত আগস্ট থেকেই এখানে দাঁড়িয়ে রয়েছে ১২০০ বর্গ ফুটের এক শেল্টার, যার ছাদ লোহার তৈরি। সেখানে ঝুলছে ব্যানার। যেখানে জানিয়ে দেওয়া হয়েছে অনির্দিষ্ট কালের জন্য দিনরাতের প্রতিবাদ চালিয়ে যাবেন আন্দোলনকারীরা। ছাদের তলায় রয়েছে প্রায় ১০০ প্লাস্টিক চেয়ার। যদিও সব সময় তা পুরোপুরি ভরে থাকে না। কিন্তু তবুও প্রতিবাদ চলছে নাগাড়েই।

[আরও পড়ুন: জয়ের দিনই বিশ্বকাপের বাইরে আরও এক ফরাসি তারকা, পেনাল্টি মিস করে আক্ষেপ লেওনডস্কির]

এদিকে রাস্তাতে বসে থাকতে দেখা যাচ্ছে বন্দরের সমর্থকদের। তাঁধের মধ্যে রয়েছেন বিজেপি সমর্থকরা। পাশাপাশি অন্যান্য হিন্দুত্ববাদী দলের সদস্যরাও। যদিও দু’তরফেই সংখ্যাটা কম, তবুও যে কোনও মুহূর্তেই পরিস্থিতি হাতে বাইরে যেতে পারে, এই আশঙ্কায় আগেই থেকেই এখানে মজুত রয়েছে পুলিশ বাহিনীও। প্রায় শ তিনেক পুলিশ কর্মীদের মোতায়েন রাখা হয়েছে। জানা গিয়েছে, পুলিশ পুরো পরিস্থিতির দিকেই নজর রেখে চলেছে। সব মিলিয়ে পরিস্থিতি থমথমে।

স্বাভাবিক ভাবেই এহেন পরিস্থিতিতে অস্বস্তিতে পৃথিবীর তৃতীয় ধনী ব্যক্তি আদানি। কেরলের হাই কোর্ট বারবার নির্মাণকাজ শুরু করতে দেওয়ার নির্দেশ দিলেও এখনও পর্যন্ত পুলিশ আন্দোলনকারীদের সরানোর চেষ্টা করেনি। কেননা পুলিশের ধারণা, তেমন কিছু করতে গেলেই এলাকায় সামাজিক ও ধর্মীয় দিক দিয়ে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হতে পারে।
এদিকে আগামী শুক্রবারই বন্দরে ভারী যান পাঠানোর পরিকল্পনা করছে আদানি গ্রুপ। এই সপ্তাহে আদালত এক নির্দেশে জানিয়েছে, কোনওভাবেই ওই এলাকায় যান চলাচলে বাধা দেওয়া যাবে না। এরপরই এই সিদ্ধান্ত নিয়েছে আদানির সংস্থা।

[আরও পড়ুন: বিলাসবহুল ঠিকানা থাকতেও মুম্বইতেই নতুন ফ্ল্যাট নিলেন বিরুষ্কা, জানেন ভাড়া কত লক্ষ টাকা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে