BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অন্য দলের মতো কংগ্রেসও বিভাজন সৃষ্টি করে, কাশ্মীরি পণ্ডিত ইস্যুতে বিস্ফোরক স্বীকারোক্তি আজাদের

Published by: Biswadip Dey |    Posted: March 20, 2022 7:07 pm|    Updated: March 20, 2022 7:08 pm

Ghulam Nabi Azad says, 'political parties create division, including mine'। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বক্স অফিসে ঝড় তুলেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। রেকর্ড গড়েছে ১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandit) উপরে হওয়া নির্যাতনকে নিয়ে তৈরি হওয়া এই ছবি। পাশাপাশি ছবিটিকে ঘিরে বিতর্কও রয়েছে। কাশ্মীরি পণ্ডিতদের উপরে হওয়া নির্যাতনের দায় কার তা নিয়ে চলছে চাপানউতোর। এই পরিস্থিতিতে বিক্ষুব্ধ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad) জানালেন, সমস্ত রাজনৈতিক দলই মানুষের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করে। এর মধ্যে রয়েছে কংগ্রেসও।

জি-২৩ অর্থাৎ কংগ্রেসের বিক্ষুব্ধ নেতাদের অন্যতম মুখ বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। বিবেক অগ্নিহোত্রীর ছবিটিকে ঘিরে শুরু হওয়া বিতর্ক প্রসঙ্গে তিনি জানিয়েছেন,”রাজনৈতিক দলগুলি ২৪ ঘণ্টাই মানুষে মানুষে ভেদাভেদ সৃষ্টি করার চেষ্টা করেন ধর্ম, জাত ও অন্যান্য নানা দিক দিয়ে। আমি কোনও দলকেই ক্ষমা করতে চাই না। এমনকী আমার নিজের দলকেও। নাগরিক সমাজকে জোটবদ্ধ হতে হবে। আশা করি, জাতিধর্ম নির্বিশেষে সকলেই নিশ্চয়ই ন্যায় পাবেন।”

[আরও পড়ুন: হিজাব বিতর্কে রায়দানের জের! কর্ণাটক হাই কোর্টের প্রধান বিচারপতিকে খুনের হুমকি]

সেই সময় জম্মু ও কাশ্মীরে যা হয়েছিল সেজন্য অবশ্য পাকিস্তান ও জঙ্গিদেরই দায়ী করেছেন তিনি। তাঁর কথায়, ”পাকিস্তান ও জঙ্গি গোষ্ঠীগুলি জম্মু ও কাশ্মীরের এই অবস্থার জন্য দায়ী। কাশ্মীরি পণ্ডিত, হিন্দু, মুসলিম, ডোগরা জম্মু ও কাশ্মীরে সকলেই এর ফলে দুরবস্থায় পড়েছেন।”

উল্লেখ্য, নব্বইয়ের দশকে কাশ্মীর থেকে কীভাবে কাশ্মীরি পণ্ডিতদের উৎখাত করা হয়েছিল, কীভাবে পরিবারগুলির উপর চলেছিল নিপীড়ন, সেই বাস্তব চিত্রই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক বিবেক। ছবিটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবী যোশী, দর্শন কুমারের মতো তারকারা।

মুক্তির আগে থেকেই ছবিটি নিয়ে উত্তপ্ত রাজনৈতিক মহল। ছবি মুক্তি পাওয়ার পর যার আঁচ আরও বেড়েছে। ছবির প্রশংসা শোনা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) গলায়। তবে বিরোধীরাও তোপ দাগতে ছাড়েনি। তাদের অভিযোগ, অর্ধসত্য দেখানো হয়েছে ছবিতে। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন গুলাম নবি আজাদ।

[আরও পড়ুন: এবার কেজরিওয়ালের নজরে পাঞ্জাব-ছত্তিশগড়, ‘কংগ্রেস মুক্ত ভারত’ গড়তে বদ্ধপরিকর AAP!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে