Advertisement
Advertisement

এবার কোম্পানির থেকে উপহার নিলেই দিতে হবে কর!

তবে বিবাহ বা অন্য কোনও পারিবারিক অনুষ্ঠানে পরিবার ও আত্মীয়সজনদের থেকে উপহার পেলে, তা করের আওতায় পড়বে না।

Gifts over Rs 50,000 from company will now be taxed
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 6, 2017 8:09 am
  • Updated:February 6, 2017 8:09 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কালো টাকা রুখতে বেশ কিছু কড়া পদক্ষেপ নিয়েছে মোদি সরকার। ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে তিন লক্ষ টাকার বেশি নগদ লেনদেনের ক্ষেত্রে ১০০ শতাংশ জরিমানা দিতে হবে। এবার কোম্পানির তরফে ৫০ হাজার টাকার উর্ধ্বে কোনও উপহার পেলেও তা করের আওতায় পড়ে যাবে বলে জানানো হল।

quote

Advertisement

(সেলেবদের এই ‘অদ্ভুত’ অভ্যাসগুলি জানলে অবাক হবেন!)

২০১৭ অর্থ বিল অনুযায়ী, কোনও কর্মী যদি কোম্পানির মালিকের তরফ থেকে ইনসেনটিভ বা বোনাস হিসেবে ৫০ হাজার টাকার বেশি মূল্যের কোনও উপহার পান, সেক্ষেত্রে আয়কর আইনের ৫৬ নম্বর ধারায় তাঁর উপর চাপবে করের বোঝা। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম এ খবর নিশ্চিত করেছে। ইনসেনটিভ বা বোনাস হিসেবে শুধু নগদ টাকাই নয়, গয়না, গাড়ি বা মোবাইলের মতো কোনও উপহার পেলেও তা করের আওতায় পড়বে। এর আগে কোনও উপহারকে করের আওতায় ফেলা হত না। তবে এবার থেকে কোম্পানি বা কাজের জায়গা থেকে ৫০ হাজারের উর্ধ্বে যে কোনও উপহারের জন্যই অতিরিক্ত অর্থ গুনতে হবে প্রাপককে। তবে বিবাহ বা অন্য কোনও পারিবারিক অনুষ্ঠানে পরিবার ও আত্মীয়সজনদের থেকে উপহার পেলে, তা করের আওতায় পড়বে না।

Advertisement

(সাম্বায় যুদ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের, যোগ্য জবাব দিচ্ছেন জওয়ানরাও)

সম্প্রতি গুজরাটের এক হিরে ব্যবসায়ী তাঁর কোম্পানির ১২০০ কর্মীকে নববর্ষের বোনাস হিসেবে গাড়ি উপহার দিয়েছেন। তার আগে গত বছর দীপাবলিতে কর্মীদের খুশি করার জন্য ফ্ল্যাট এবং গয়না উপহার দিয়েছিলেন। নয়া আইনের গেরোয় এবার যে করে কারচুপি করার উপর লাগাম টানতে চলেছে কেন্দ্র, তা স্পষ্ট।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ