১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্কুল ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে নয়া উদ্যোগ ওড়িশায়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 27, 2018 6:27 pm|    Updated: September 16, 2019 1:40 pm

Girl students in Odisha to get free sanitary napkins

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমস্যাটা আগেই ছিল। কিন্তু অক্ষয় কুমারের ছবি ‘প্যাড ম্যান‘ সেই সমস্যাটাকে নতুন করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আর তাই নতুন করে কোমর বেঁধে সমস্যার মোকাবিলায় উদ্যোগী হচ্ছে এই দেশ। সমস্যা হল স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার নিয়ে। মহিলাদের ঋতুস্রাবের সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু অর্থের অভাবে তা সম্ভব হয় না সকলের পক্ষে। দাম দিয়ে স্যানিটারি প্যাড কেনার সামর্থও থাকে না। ফলে বাড়ে রোগ। আর সেই সমস্যা মেটানোর পথই খুঁজছে দেশ।

[হেনস্তার চূড়ান্ত, কলেজে ছাত্রীদের দিকে ধেয়ে এল বীর্যভরা বেলুন]

ঋতুস্রাবের সময় মহিলারা যাতে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারেন, তার জন্য এবার নয়া উদ্যোগ নিল ওড়িশা প্রশাসন। খুশি নামে একটি নতুন স্কিম চালু করেছে সে রাজ্যের সরকার। যার মাধ্যমে বিনামূল্যে স্যানিটারি প্যাড তুলে দেওয়া হবে ওড়িশার ১৭ লক্ষ মহিলা পড়ুয়ার হাতে। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এই স্কিমটির উদ্বোধন করেন। এর ফলে সরকারি ও সরকার স্বীকৃত সমস্ত স্কুলগুলির ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীরা বিনামূল্যে পেয়ে যাবেন প্যাড। মুখ্যমন্ত্রী বলেন, “নানা উপায়ে মহিলাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে প্রশাসন। তারই একটা অংশ হল এই খুশি স্কিম। যাতে নিখরচায় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ১৭ লক্ষ ছাত্রী স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতে পারে। এছাড়া মহিলারা যাতে কম দামে প্যাড কিনতে পারেন, তার জন্য প্রতিটি এলাকার বাসিন্দাদেরও সচেতন করা হবে। এতে স্কুল পড়ুয়ারা আরও বেশি স্বাস্থ্য সচেতন হবে বলেই আশা মুখ্যমন্ত্রীর।

[প্রবল বোমাবর্ষণ পাকিস্তানের, রাজৌরির স্কুলে আটক ১০০ পড়ুয়া]

তবে শুধু ওড়িশাই নয়, দেশের বিভিন্ন প্রান্তেই ধরা পড়ছে একই ছবি। উত্তরপ্রদেশের Pinkishe Foundation নামে এক বেসরকারি সংস্থার উদ্যোগে তৈরি হয়েছে এই প্যাড ব্যাংক। যেখান থেকে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পাবেন দুঃস্থ মহিলারা। এর আগে শিব সেনা নেতা আদিত্য ঠাকরের সঙ্গে হাত মিলিয়ে মুম্বই এসটি বাস ডিপোয় স্যানিটরি প্যাডের একটি ভেন্ডিং মেশিন বসিয়েছেন অভিনেতা অক্ষয় কুমারও। খাওয়া, ঘুমের মতো এটিও একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। কিন্তু মহিলাদের ঋতুস্রাব নিয়ে এখনও এ দেশে কুসংস্কারের শেষ নেই। একবিংশ শতকের গোড়াতেই বাস্তবের মাটিতে দাঁড়িয়ে সমাজের সেই ট্যাবু ভেঙে ফেলার ডাক দিয়েছিলেন অরুণাচলম মুরুগানান্থম। তাঁর জীবনী নিয়ে তৈরি ‘প্যাড ম্যান’ মুক্তি পাওয়ার পর থেকেই যেন বিষয়টি নিয়ে আরও তৎপর গোটা দেশ। আর এখানেই লক্ষ্যপূরণ অক্ষয়ের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে