BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মুসলিমদের শেষকৃত্যে লাউডস্পিকারে আজান নিষিদ্ধ, পুর-নোটিসে বিতর্ক তুঙ্গে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 30, 2017 2:25 pm|    Updated: September 21, 2019 4:01 pm

Goa civic body bans azaan on loudspeakers during burial, sparks controvrsy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ফের মাথাচাড়া দিল আজান বিতর্ক। এবার গোয়ার রাজধানী পানাজিতে মুসলিমদের শেষকৃত্যের সময় লাউডস্পিকারে আজান বাজানো নিষিদ্ধ বলে ঘোষণা করল স্থানীয় এক পুরসভা। পুরসভার এই সিদ্ধান্তে রীতিমতো ক্ষুদ্ধ মুসলিমদের সংগঠন। তাদের অভিযোগ, শেষকৃত্যের সময় লাউডস্পিকারে আজান নিষিদ্ধ ঘোষণা করে ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে গোয়ার বিজেপি সরকার।

[মোদি হিন্দুই নয়, সোমনাথ বিতর্কে বিস্ফোরক দাবি সিব্বলের]

বিজেপিশাসিত গোয়ার পানাজি পুরসভার একটি সিদ্ধান্তে ফের সামনে চলেছে আজান বিতর্ক। সম্প্রতি পুরসভার তরফে একটি নোটিস জারি করা হয়েছে। নোটিসে বলা হয়েছে, শহরে শান্তি বজায় রাখতে এখন থেকে মুসলিমদের শেষকৃত্যে আর লাউডস্পিকার আজান বাজানো যাবে না। দীর্ঘদিনের রীতিতে পুরসভার নিষেধাজ্ঞা চাপানোয় স্বাভাবিকভাবেই ক্ষুদ্ধ মুসলিম সংগঠনগুলি। তাদের অভিযোগ, মুসলিমদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে সরকার।

[সরকারি সিদ্ধান্তের রাজনৈতিক মূল্য আমাকেই চোকাতে হবে মোদি]

নমাজের সময় ও শেষকৃত্যে মসজিদে লাউডস্পিকারে আজান বাজানোর মুসলিমদের একটা রীতি। গত এপ্রিল মাসে এই রীতির বিরুদ্ধে মুখ খুলে বিতর্কে জড়িয়েছিলেন গায়ক সোনু নিগম। বলিউডের এই বিখ্যাত গায়কের প্রশ্ন ছিল, তিনি মুসলিম ধর্মালম্বী নন। তবু রোজ সকালে আজান শুনে কেন ঘুম ভাঙবে?  গায়কের বিস্ফোরক মন্তব্যে শোরগোল পড়েছিল গোটা দেশে। সোনু নিগমের বিরুদ্ধে ফতোয়া জারি হয়। মা্মলা হয় পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টেও। আদালত অবশ্য গায়ককেই সমর্থন করে। আদালতের পর্যবেক্ষণ, আজান ইসলামের অঙ্গ। কিন্তু, তার জন্য তার জন্য লাউডস্পিকার বাজানো বাধ্যতামূলক নয়। লাউডস্পিকার আজানের বিরোধিতা করেছিলেন অভিনেত্রী-গায়িকা সুচিত্রা কৃষ্ণমূর্তিও। সবমিলিয়ে আজান নিয়ে বিতর্ক চলেছিল বেশ কিছুদিন। তবে কালের নিয়মে আবার সেই বিতর্ক থিতিয়েও গিয়েছিল।

[ভিনধর্মে প্রেম, কিশোরী ও তার প্রেমিককে খুন পরিবারের]

প্রসঙ্গত, লাউডস্পিকারে আজান নিয়ে একসময়ে দেশজুড়ে তুমুল বিতর্ক হয়েছিল। পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টও বলেছিল, লাউডস্পিকারে আজান বাজানো ইসলামের রীতির মধ্যে পড়ে না। কিন্তু, ঘটনা হল, এতকিছুর পরও দেশের কোথাও লাউডস্পিকারে আজান বাজানো নিষিদ্ধ হয়নি। এবার ঠিক সেই কাজটাই করল গোয়ার পানাজি পুরসভা।

[তাণ্ডব শুরু করল সাইক্লোন Ockhi, আরও বর্ষণের পূর্বাভাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে