BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কমতে থাকবে সোনার দাম, গয়না কিনুন এখনই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 25, 2016 9:14 am|    Updated: December 25, 2016 9:14 am

Gold extends losses, down Rs 50 on lacklustre demand

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পড়ল সোনার দাম। ৫০ টাকা কমে গিয়ে ১০ গ্রাম সোনার বর্তমান দাম দাঁড়াল ২৭৮০০ টাকা। জানা গিয়েছে, সোনার গয়নার দোকানে কেনাকাটার ভাঁটাই ডেকে এনেছে মূল্যহ্রাসের পরিণতি।
যদিও বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ববাজারে সোনার দাম এবং চাহিদা দুটোই ঊর্ধ্বমুখী। সম্প্রতি বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে .৩৫ শতাংশ। তাই যদি হয়, ভারতের বাজারে সোনার দাম পড়ল কেন?
স্পষ্টতই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিলের জেরে। কলকাতার দিকে তাকালে দেখা গিয়েছে- বউবাজার, বড়বাজার, গড়িয়াহাট, বেহালার বড় মাপের সোনার বাজারও যেন ঝিমিয়েছে গত কয়েক দিন৷ এমনিতে দু’লাখ টাকার সোনা কেনার সময় প্যান কার্ড নম্বর উল্লেখ করতে হবে বলে অর্থমন্ত্রকের সিদ্ধান্তে অনর্থ বেধেছিল সোনা বাজারে৷ তার পর সেই পরিস্থিতি আরও ঘোরালো হয় বছরে কেউ যদি দু’লাখ টাকার অলংকার কেনেন তবে তাও আয়করের স্ক্যানারে চলে আসবে, এমন সিদ্ধান্তে৷ এই ধাক্কা সামলে ওঠার আগেই যে ঝড় আছড়ে পড়ল দেশের অর্থনীতির নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ এই বাজারে তাতে গেল গেল রব উঠেছে৷ পাঁচশো এবং হাজার টাকার নোট ছাড়া যে সোনার বাজারে ক্রেতা ভাবাই যায় না৷
তাই সব মিলিয়ে বিশেষজ্ঞদের মতামত- আপাতত সোনার দাম পড়তে থাকবে। বিয়ের মরশুমে এভাবে সোনার দাম কমে যাওয়ায় সঙ্গত কারণেই ব্যবসায়ীদের মাথায় হাত! কিন্তু সাধারণ মানুষ যে ঘটনায় আশান্বিত, তা আর না বললেও চলে!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে