BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উপরাষ্ট্রপতি পদে গোপালকৃষ্ণ গান্ধীর নাম ঘোষণা করল বিরোধী জোট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 11, 2017 10:03 am|    Updated: June 23, 2022 7:49 pm

Gopalkrishna Gandhi is opposition's nominee for vice president

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রে ক্ষমতাসীন এনডিএ সরকারের আগেই উপরাষ্ট্রপতি পদে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করে দিল কংগ্রেস, তৃনমূল কংগ্রেস-সহ বিরোধী দলগুলির জোট। মঙ্গলবার উপরাষ্ট্রপতি পদে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীর নাম ঘোষণা করল বিরোধীরা। এদিন রাজধানী দিল্লিতে নিজেদের মধ্যে বৈঠকের পরেই এই সিদ্ধান্ত নিয়েছে বিরোধী জোট। এদিকে, উপরাষ্ট্রপতি পদে গোপালকৃষ্ণ গান্ধীর নাম ঘোষণার পরেই তাঁকে অভিনন্দন জানান এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে লেখেন, ‘সর্বসম্মতিতে বিরোধীপক্ষের উপরাষ্ট্রপতি পদে মনোনীত হওয়ার জন্য গোপালকৃষ্ণ গান্ধীকে অনেক অভিনন্দন। সবার মধ্যে গ্রহণযোগ্যতাই ওনার সবচেয়ে বড় গুণ।’

 

[পাক সহকর্মীদের মিস করছেন, প্রকাশ্যে কেঁদে ফেললেন শ্রীদেবী]

এদিন, দিল্লিতে বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এছাড়াও ছিলেন আরজেডি, তৃণমূল, বামফ্রন্ট, ডিএমকে, সপা, এনসিপি, বসপা-সহ মোট ১৭টি দলের প্রতিনিধিরা। বৈঠকের পরেই সর্বসম্মতিতে গোপালকৃষ্ণ গান্ধীর নাম ঘোষণা করা হয়। বৈঠকের জন্য ৯০ মিনিট বরাদ্দ থাকলেও মাত্র ১৫ মিনিটের মধ্যেই গোপালকৃষ্ণ গান্ধীর নাম চূড়ান্ত হয়ে যায়। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীকে উপরাষ্ট্রপতি পদের জন্য তৃণমূলের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল। এদিন কংগ্রেস, সিপিএম-সহ সব বিরোধী দল মুখ্যমন্ত্রীর সেই প্রস্তাব মেনে নিয়েছেন। বস্তুত, এই সিদ্ধান্তের মধ্য দিয়েই বিজেপি বিরোধিতা আরও তুঙ্গে নিয়ে যেতে চায় বিরোধীরা। নাম চূড়ান্ত হওয়ার পরই গোপালকৃষ্ণ গান্ধীকে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হচ্ছে। নোটবন্দির বিরোধিতা থেকে শুরু করে রাষ্ট্রপতি পদ পর্যন্ত প্রায় সব ইস্যুতেই বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়েছে  বিরোধী দলগুলি। আর এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল।

[নারদ কাণ্ডে এবার সৌগত রায়কে হাজিরার নোটিস সিবিআইয়ের]

এদিকে, ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে থাকা গোপালকৃষ্ণ গান্ধী আগেও কেন্দ্রের বহু গুরুত্বপূর্ণ পদে ছিলেন। ১৯৬৮ থেকে ১৯৯২ পর্যন্ত আইএএস পদে নিযুক্ত ছিলেন তিনি। এরমধ্যে ১৯৮৫-৮৭ পর্যন্ত তৎকালীন উপরাষ্ট্রপতি রামস্বামী ভেঙ্কটরামনের সচিব পদে নিযুক্ত ছিলেন। ১৯৮৭-৯২ পর্যন্ত তৎকালীন রাষ্ট্রপতি ভেঙ্কটরামনের যুগ্মসচিবের দায়িত্বও সামলেছেন। এছাড়া ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকায়, ২০০০ সালে শ্রীলঙ্কার ভারতীয় হাই কমিশনারের পদেও নিযুক্ত ছিলেন। এছাড়া ২০০২ সালে নরওয়েতে রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্বভার পালন করেছেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা।

[‘পাকিস্তান মুর্দাবাদ’ স্লোগানে পূণ্যার্থীদের উপর হামলার প্রতিবাদ মুসলিমদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে