৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মিলবে জোড়া সরকারি সুবিধা! জনধন অ্যাকাউন্টের গ্রাহকদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: August 28, 2020 9:19 pm|    Updated: August 28, 2020 10:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রীর জনধন প্রকল্পে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেই মিলবে আরও সুবিধা। শুক্রবার এমনই ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। এদিন তিনি জানিয়েছেন, জনধন প্রকল্পের (Jan Dhan Yojana) অ্যাকাউন্ট থাকলে সেই অ্যাকাউন্ট হোল্ডারদের দুই বিমা প্রকল্পের সুবিধাও দেওয়া হবে। সরকারি পরিসংখ্যান বলছে, প্রায় ৩৫ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন। 

নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পর বছরে অল্প প্রিমিয়ামে দু’টি বিমা প্রকল্প চালু করে। সাধারণ বিমাটির নাম প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্প এবং দুর্ঘটনা বিমাটির নাম দেওয়া হয় প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প। জন ধন প্রকল্পের ব্যাঙ্ক অ্যাকাউন্ট যাঁদের রয়েছে তাঁরাও এই দুই প্রকল্পের সুযোগ নিতে পারবেন বলে কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে।

[আরও পড়ুন : নতুন কৌশল চিনের! উত্তেজনার মাঝেই সীমান্তে 5G নেটওয়ার্কের জন্য নির্মাণকাজ শুরু]

প্রসঙ্গত, ১৮ থেকে ৫০ বছরের যে কোনও ভারতীয় প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্পের আওতায় আসতে পারেন। বছরে মাত্র ৩৩০ টাকার প্রিমিয়াম দিতে হয়। এতে গ্রাহকের মৃত্যু হলে দু লক্ষ টাকা মেলে। প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্পের আওতায় আসতে পারেন ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যক্তিরা। এই প্রকল্পে বছরে প্রিমিয়াম মাত্র ১২ টাকা। দুর্ঘটনায় মৃত্যু বা কর্মক্ষমতা চলে গেলে মেলে দু লক্ষ টাকা এবং আংশিক কর্মক্ষমতা খোয়ালে মেলে এক লক্ষ টাকা মেলে। বলাইবাহুল্য, এরফলে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বিমা সুবিধা পাবেন। এখানেই শেষ নয়। এই অ্যাকাউন্টের মালিকদের আরও বেশকিছু সুবিধা দেওয়ার কথা ভাবছে কেন্দ্র। তার মধ্যে অন্যতম হল রেকারিংয়ের সুবিধা দেওয়া। সুযোগ মিলবে ডিজিটাল লেনদেনেরও। ওয়াকিবহাল মহলের মতে, বিহারের নির্বাচনকে পাখির চোখ করেছে বিজেপি। সেই বৈতরণী পার করতেই একের পর েক জলদরদী ঘোষণা করছে কেন্দ্র। 

[আরও পড়ুন : কাশ্মীরে অব্যাহত সন্ত্রাস বিরোধী অভিযান, সংঘর্ষে খতম ৪ জেহাদি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement