BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

টোল প্লাজা অতিক্রমের জন্য এখনই বাধ্যতামূলক হচ্ছে না FASTag, সময়সীমা বাড়াল কেন্দ্র

Published by: Abhisek Rakshit |    Posted: December 31, 2020 2:44 pm|    Updated: December 31, 2020 2:44 pm

An Images

ছবি:‌ প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ করোনা আবহে (Corona Pandemic) দেশের গাড়ির মালিকদের কিছুটা হলেও স্বস্তি দিল কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক। ১ জানুয়ারি নয়, ১৫ ফেব্রুয়ারি থেকে বাধ্যতামূলক করা হবে FASTag। বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে। অর্থাৎ গাড়িতে FASTag রেজিস্ট্রেশন করাতে আরও প্রায় দেড় মাস সময়সীমা বাড়ানো হল।

বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়া বা National Highways Authority of India (NHAI) ৭৫–৮০ শতাংশ অর্থ FASTag থেকে অর্জন করে। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে তা ১০০ শতাংশে নিয়ে যাওয়া হবে। মূলত ক্যাশলেস লেনদেনে উৎসাহ দিতেই কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রকের এই উদ্যোগ।

[আরও পড়ুন:‌ কলেজের হোয়াটসঅ্যাপ গ্রুপে স্ত্রীর ছবি পাঠিয়ে ‘কল গার্ল’ বলে দাবি! স্বামীর বিরুদ্ধে থানায় তরুণী]

২০১৬ সালে প্রথমবার ফ্যাসট্যাগের (FASTag) আত্মপ্রকাশ ঘটে। চারটি ব্যাংক মিলে প্রায় এক লক্ষ ফ্যাসট্যাগ গাড়ির মালিকদের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করেছিল। পরের বছরই সেই সংখ্যা বেড়ে সাত লক্ষে পৌঁছে যায়। ২০১৮ সালে ৩৪ লক্ষেরও বেশি ফ্যাসট্যাগ ইস্যু করা হয়। অনেকেই এটি টোল দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করলে তা এখনও পর্যন্ত বাধ্যতামূলক হয়নি। যদিও অনেক আগেই কেন্দ্র তা বাধ্যতামূলক করার কথা ভেবে ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে তা নতুন করে পিছিয়ে গিয়েছিল। এরপর কেন্দ্রীয় মন্ত্রী জানিয়ে দেন, আগামী বছর ১ জানুয়ারি থেকে প্রতিটি চার-চাকা গাড়িতে FASTags-এর স্টিকারটি থাকতেই হবে। ২০১৭ সালের পয়লা ডিসেম্বরের আগে বিক্রি হওয়া গাড়িও এই তালিকার আওতাভুক্ত বলে স্পষ্ট করে দেন গড়কড়ি। আর সেই মেয়াদই এবার বাড়িয়ে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত করা হল।

[আরও পড়ুন:‌ ‘টিকা এলেও কোভিডবিধিতে ঢিলেমি নয়’, ২০২১-এর মন্ত্র বেঁধে দিলেন প্রধানমন্ত্রী]

কী এই FASTag? এতে একটি নির্দিষ্ট নম্বর দেওয়া থাকে যা দিয়ে আপনার গাড়িটি চিহ্নিত হয়। আর এর সঙ্গে যুক্ত থাকে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নম্বর। টোল প্লাজায় টাকা দেওয়ার ক্ষেত্রে তাই নগদ লেনদেনের প্রয়োজন হয় না। ব্যাংক থেকে সরাসরি টোল ট্যাক্স কেটে নেওয়া হয়। ফ্যাসট্যাগের জন্য বরাদ্দ অর্থ শেষ হয়ে গেল ফের তা রিচার্জ করে নেওয়াও যায়। গতকাল বিজ্ঞপ্তিতে বলা হয়, সমস্ত লেনদেন ক্যাশলেস হিসেবে করানোর জন্য এটি একটি বড় পদক্ষেপ। এতে টোল প্লাজা অতিক্রম করতে সময়ও অনেকখানি বাঁচবে। সঙ্গে এও জানিয়ে দেওয়া হয়েছে, ২০২১ সালের ১ এপ্রিল থেকে থার্ড পার্টি ইনসিওরেন্সের ক্ষেত্রেও ফ্যাসট্যাগ বাধ্যতামূলক। অর্থাৎ এবার FASTag না থাকলে যে টোল অতিক্রমের ক্ষেত্রে চার চাকা গাড়িকে নগদ অর্থও রক্ষা করতে পারবে না, তা বলাই বাহুল্য।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement