Advertisement
Advertisement
Parliament

সংসদের শীতকালীন অধিবেশনেই বদলাতে পারে কাশ্মীরের ভাগ্য! নয়া বিল আনছে কেন্দ্র

শীতকালীন অধিবেশনে মোট ১৮টি বিল আনতে চায় কেন্দ্র।

Government lists 18 bills for winter session of parliament | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:November 30, 2023 3:34 pm
  • Updated:November 30, 2023 3:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদের শীতকালীন অধিবেশন যা কিনা দ্বিতীয় মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ অধিবেশন, তাতেই বদলে যেতে পারে কাশ্মীরের ভাগ্য। শীতকালীন অধিবেশনে উপত্যকা নিয়ে এমনই গুরুত্বপূর্ণ বিল আনছে মোদি (Narendra Modi) সরকার।

সংসদের সচিবালয় সূত্রের খবর, শীতকালীন অধিবেশনে মোট ১৮টি বিল আনার কথা প্রাথমিকভাবে জানিয়েছে কেন্দ্র। এই ১৮টির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিল হতে চলেছে কাশ্মীর বিধানসভার পুনর্গঠন বিল। কেন্দ্র কাশ্মীর বিধানসভার আসন সংখ্যা ১০৭ থেকে বাড়ি ১১৪ করতে চাইছে। ইতিমধ্যেই বিধানসভা ভিত্তিক এলাকা পুনর্বিন্যাসের কাজ শেষ হয়েছে। সেটাকেই বিল আকারে সংসদে পেশ করা হবে।

Advertisement

[আরও পড়ুন: যুদ্ধের বাজারেও স্বস্তি, ধনতেরাসের আগে সামান্য কমল সোনার দাম]

জম্মু ও কাশ্মীরে যে সাতটি আসন বাড়তে চলেছে সেটার অধিকাংশই হিন্দুপ্রধান জম্মুতে। এই বিল পাশ হয়ে গেলে বদলে যেতে পারে কাশ্মীরের ভাগ্য। বিজেপির লক্ষ্য হিন্দুপ্রধান জম্মুতে আসন সংখ্যা বাড়িয়ে বিধানসভায় নিজেদের শক্তি বাড়ানো। কাশ্মীরকে প্রথম হিন্দু মুখ্যমন্ত্রী দেওয়ার চেষ্টাও করছে গেরুয়া শিবির। যদিও প্রকাশ্যে বিজেপি বলছে, বিধানসভায় নিপীড়িত কাশ্মীরি পণ্ডিতদের প্রতিনিধিত্ব বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: দেউলিয়া বিধি ‘স্বেচ্ছাচারী’ নয়, তবে পুনর্বিবেচনার প্রয়োজনীয়তা রয়েছে: সুপ্রিম কোর্ট]

এর বাইরেও একাধিক গুরুত্বপূর্ণ বিল আনা হতে পারে। শেষবেলায় আরও একবার অভিন্ন দেওয়ানি বিধি (UCC) পাশ করানোর চেষ্টা করতে পারে। যদিও ওই বিল আনার প্রস্তাব এখনও নথিভুক্ত করানো হয়নি। উল্লেখ্য, এই প্রথম গোটা একটা অধিবেশন হবে নতুন সংসদ ভবনে। ডিসেম্বর মাসের ৪ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত অধিবেশন চলবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ