BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আরও দামি হতে পারে জ্বালানি, পেট্রল-ডিজেলের শুল্ক বাড়াল কেন্দ্র সরকার

Published by: Paramita Paul |    Posted: March 14, 2020 11:39 am|    Updated: March 14, 2020 5:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার আতঙ্ক ও রাশিয়া-সৌদি আরবের দড়ি টানাটানিতে অপরিশোধিত তেলের দাম তলানিতে ঠেকেছে। ঠিক সেই সময় দেশের পেট্রল ও ডিজেলের শুল্ক (Excise duty) একধাক্কায় লিটার পিছু তিন টাকা বাড়িয়ে দিল সরকার। একইসঙ্গে আরও একাধিক শুল্কও বাড়িয়ে দেওয়া হয়েছে। শনিবার বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানাল কেন্দ্র সরকার। শনিবার কলকাতায় ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে লিটার পিছু ৬৪.৯১ টাকা। পেট্রলের দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৭২.৬৮ টাকা। এই দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে কেন্দ্র সরকারের এই পদক্ষেপের নিন্দায় সরব হয়েছেন দেশবাসীর একাংশ। তাঁদের কথায়, করোনার আতঙ্কে বাজার মন্দা। ধস শেয়ার বাজারেও। আন্তর্জাতিক বাজারেও অপরিশোধিত তেলের দাম তলানিতে। অথচ তার সুবিধা পাচ্ছে না দেশবাসী। জ্বালানির দাম কমার বদলে মূল্যবৃদ্ধির আশঙ্কা করছেন তাঁরা। আর জ্বালানির দাম বাড়লে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যেরও দাম বাড়বে বলে আশঙ্কা করছেন ওয়াকিবহাল মহল। তবে এর পালটা মতও রয়েছে। বলা হচ্ছে, কেন্দ্রের অর্থনৈতিক অবস্থা ভাল নয়। তাই এই শুল্কের মাধ্যমে আয় বাড়াতে চাইছে তাঁরা।

[আরও পড়ুন : করোনা আতঙ্ক LIVE: পরিস্থিতি ভয়াবহ, ইটালিত আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে তৎপরতা]

তবে স্রেফ Excise duty নয়, বৃদ্ধি হয়েছে স্পেশাল এক্সাইজ ডিউটিও। পেট্রলের ক্ষেত্রে এই কর লিটার পিছু ২-৮ টাকা বাড়ানো হয়েছে। ডিজেলের ক্ষেত্রে এই শুল্ক বেড়েছে ৪ টাকা। পাশাপাশি দুই জ্বালানিতেই বেড়েও Road cess-ও। পেট্রলের ক্ষেত্রে লিটার প্রতি ১ টাকা ও ডিজেলের ক্ষেত্রে লিটার প্রতি ১০ টাকা বেড়েছে। কেন্দ্রের দাবি, শুল্ক বৃদ্ধি বাজারে কোনও প্রভাব পড়বে না। আম্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কম থাকায় পেট্রল ও ডিজেলের দাম বাড়বে না।

[আরও পড়ুন : হায়দরাবাদ কাণ্ডের ছায়া, ত্রিপুরায় ধর্ষণের পর পুড়িয়ে খুন তরুণীকে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement