BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষকদের জন্য বড় ঘোষণা মোদি সরকারের! সার ও কীটনাশকের উপরে ভরতুকি বাড়ল ১৪০ শতাংশ

Published by: Biswadip Dey |    Posted: May 19, 2021 10:30 pm|    Updated: May 19, 2021 10:30 pm

Government takes another historic pro-farmer decision, hikes fertiliser subsidy by 140% | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের কৃষকদের (Farmer) জন্য বড় ঘোষণা মোদি সরকারের। রাতারাতি সার ও কীটনাশকের (Fertiliser) উপরে ভরতুকি বাড়ানো হল ১৪০ শতাংশ। একসঙ্গে এতটা ভরতুকি এর আগে কখনও বাড়ানো হয়নি। আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়ছে সার ও কীটনাশকের মূল্য। এই নিয়ে বুধবার এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেখানেই এই সিদ্ধান্ত হয়।

জানা গিয়েছে, ফসফরিক অ্যাসিড, অ্যামোনিয়া প্রভৃতির দাম আন্তর্জাতিক বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই প্রসঙ্গে আলোচনার সময় প্রধানমন্ত্রীর সামনে এই সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট পেশ করা হয়। এরপরই তিনি সাফ জানিয়ে দেন, কোনও ভাবেই কৃষকদের উপরে এর প্রভাব পড়তে দেওয়া যাবে না। তাঁরা পুরনো দামেই যাতে সার, কীটনাশক পান তা নিশ্চিত করতে হবে। এরপরই সিদ্ধান্ত নেওয়া হয়, ডাই-অ্যামোনিয়াম হাইড্রোজেন ফসফেট তথা ডিএপির ক্ষেত্রে ব্যাগপিছু ভরতুকি ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করা হবে। অর্থাৎ ভরতুকি বাড়ানো হবে ১৪০ শতাংশ।

[আরও পড়ুন: বাংলায় রাষ্ট্রপতি শাসন চাই, অমানবিক হিংসার অভিযোগ তুলে আরজি সুপ্রিম কোর্টে]

উল্লেখ্য, গত বছর ডিএপির একটি ব্যাগের মূল্য ছিল ১৭০০ টাকা। ৫০০ টাকার ভরতুকির ফলে কৃষকরা সেটা কিনতে পারতেন ১২০০ টাকায়। কিন্তু বর্তমানে ডিএপির দাম ৬০ থেকে ৭০ শতাংশ বেড়েছে। ফলে তার এক ব্যাগ ডিএপির দাম দাঁড়াচ্ছে ২৪০০ টাকায়। কিন্তু সরকার ১২০০ টাকা ভরতুকি দেওয়ায় কৃষকরা তা পুরনো মূল্য অর্থাৎ ১২০০ টাকাতেই কিনতে পারবেন। এমনিতেই প্রতি বছর কেন্দ্রের তরফে প্রায় ৮০ হাজার কোটি টাকা ভরতুকি দেওয়া হয়। বুধবারের ঘোষণার ফলে ভরতুকির পরিমাণ আরও ১৪ হাজার ৭৭৫ কোটি টাকা বাড়ল।

অক্ষয় তৃতীয়ার দিনই কৃষকদের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী-কিষান যোজনার ২০ হাজার ৬৬৭ কোটি টাকা সরাসরি দেওয়া হয়েছে। তারপরই বুধবারের এই ঘোষণাও কৃষকদের স্বস্তি দেবে তা বলাই যায়। নয়া কৃষি আইনের প্রতিবাদে দিল্লি সীমান্তে কৃষক আন্দোলনের পর কেন্দ্রে এই ঘোষণাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: মর্মান্তিক! মধ্যপ্রদেশের হাসপাতালে সদ্যোজাতর গোড়ালি খুবলে খেল ইঁদুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement