১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লকডাউনে স্থগিত ইএমআইয়ের উপর সুদ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, উপকৃত হবে মধ্যবিত্তরা

Published by: Subhajit Mandal |    Posted: October 3, 2020 2:09 pm|    Updated: October 3, 2020 2:43 pm

Government told supreme court, it is ready to waive interest on the repayment of loans of up to Rupees 2 crore |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্ত, ছোট ব্যবসায়ী, ক্ষুদ্র এবং কুটির শিল্পের উপর নির্ভরশীল নাগরিকদের জন্য বড়সড় স্বস্তির খবর শোনাল কেন্দ্র। লকডাউনের (Lock Down) সময়কার মোরাটরিয়াম পিরিয়ডে ২ কোটি টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে ইএমআইয়ের উপর অতিরিক্ত কোনও সুদ গুণতে হবে না গ্রহীতাদের। ২ কোটি টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে এই অতিরিক্ত সুদের খরচ বহন করবে কেন্দ্র। শনিবার শীর্ষ আদালতে  (Supreme Court) এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

আসলে, লকডাউনের সময় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে ৬ মাসের জন্য মেয়াদি ঋণের ইএমআই স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। মার্চ মাসের ২৭ তারিখ EMI স্থগিত রাখার বিষয়টি ঘোষণা করেন RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়েছিলেন, দেশের অর্থনীতি চাঙ্গা এবং আর্থিক বৃদ্ধি সচল রাখতে এই পদক্ষেপ করেছে রিজার্ভ ব্যাংক। এর ফলে লকডাউনের জেরে ঘরে বসে থাকা কোটি কোটি দেশবাসী স্বস্তি পাবে। সেইমতো ওই ছ’মাসের জন্য ইএমআই স্থগিতও করে দেয় একাধিক রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাংক। কিন্তু কিছুদিন আগেই ব্যাংক ঋণের কিস্তি স্থগিত করা সংক্রান্ত একটি মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। অভিযোগ ওঠে স্থগিত থাকা EMI-এর উপর উপর আরও সুদ চাপাচ্ছে ব্যাংকগুলি। ফলে গ্রাহকরা চূড়ান্ত সমস্যায় পড়ছেন। লকডাউন আবহে ঋণের মোরেটোরিয়ামে সুদের উপর সুদ নেওয়া হবে কেন? তা নিয়ে কেন্দ্র এবং ব্যাংকগুলিকে পালটা প্রশ্ন করে সুপ্রিম কোর্ট। বলা ভাল, ব্যাংক এবং কেন্দ্রকে তিরস্কার করে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: আত্মনির্ভর ভারতের নয়া দৃষ্টান্ত ‘অটল টানেল’! এবার নিমেষে লাদাখ পৌঁছবে সেনার অস্ত্রশস্ত্র]

কিন্তু সুপ্রিম কোর্টের তিরস্কারের পরও ব্যাংকগুলি জানিয়ে দেয়, তাঁদের পক্ষে এই বিপুল পরিমাণ ইএমআইয়ের সুদ মকুব করা সম্ভব নয়। কারণ, এর ফলে বিপুল লোকসান হবে। অগত্যা দায় পুরোপুরি এসে বর্তায় কেন্দ্রের উপর। যেহেতু, কেন্দ্রই EMI স্থগিতের সিদ্ধান্ত নিয়েছিল, তাই কেন্দ্রকেই এই সমস্যার সমাধানের নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত। গত ২৮ সেপ্টেম্বর সরকারকে এ বিষয়ে অবস্থান জানানোর নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট সে দিন কেন্দ্রীয় সরকারকে এ জন্য আরও সাতদিন সময় দেয়। আজ কেন্দ্র আদালতে জানিয়ে দিল, ২ কোটি পর্যন্ত ঋণের জন্য মোরাটোরিয়ামের মেয়াদে ইএমআই-এর উপর যে সুদ বকেয়া হয়েছে তা গ্রাহককে দিতে হবে না। সরকার সেই খরচ বহন করবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে