BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার দেশের শেষপ্রান্ত পর্যন্ত যাবে ট্রেন, রেলপথে জুড়ছে রামেশ্বরম ও ধনুষকোড়ি

Published by: Bishakha Pal |    Posted: December 27, 2018 9:13 am|    Updated: December 27, 2018 9:13 am

Govt approves Rameshwaram-Dhanshkodi railway route

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভারতের মূল ভূখণ্ডের প্রায় শেষপ্রান্ত পর্যন্ত যাওয়া যাবে ট্রেনে। তামিলনাড়ুর রামেশ্বরম থেকে ধনুষকোড়ি পর্যন্ত তৈরি হচ্ছে রেলপথ। সরকার ইতিমধ্যেই এই প্রকল্প অনুমোদন করে দিয়েছে। রেলমন্ত্রক সূত্রে খবর, যত তাড়াতাড়ি সম্ভব এই রুটে রেললাইন পাতার কাজ শুরু হবে।

ভারত ও শ্রীলঙ্কার সংযোগকারী সেতুসমুদ্রমের শুরু ধনুষকোড়ি থেকেই। তাই পুণ্যার্থীদের কাছে এটি একটি খুব গুরুত্বপূর্ণ তীর্থস্থান। বছরভর অনেক লোকের সমাগম হয় এই জায়গায়। জানা গিয়েছে, সেই কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। রামেশ্বরম থেকে ধনুষকোড়ি পর্যন্ত রেলপথ চালু হলে তীর্থযাত্রীদের যাতায়াতে সুবিধা হবে। এছাড়া আরও বেশি সংখ্যক পর্যটকও সেখানে যেতে পারবেন।

আইএস টার্গেটে দেশের রাজনীতিবিদরা! চাঞ্চল্যকর দাবি এনআইএ-র ]

রামেশ্বরম থেকে ধনুষকোড়ি পর্যন্ত রেল লাইনের দৈর্ঘ্য হবে ১৭ কিলোমিটার। এটি তৈরি করতে খরচ পড়বে প্রায় ২০৮ কেটি টাকা। তবে ধনুষকোড়িতে যে এই প্রথম রেলস্টেশন তৈরি হবে বা রেললাইন পাতা হবে, তা নয়। এর আগে ধনুষকোড়িতে রেলস্টেশন ছিল। কিন্তু ১৯৬৪ সালে রামেশ্বরমে ঘূর্ণিঝড়ের ফলে ধনুষকোড়ি স্টেশন ধ্বংস হয়ে যায়। তারপর থেকে পরিত্যক্তই রয়েছে স্টেশনটি। কোনও কাজেই সেটি ব্যবহার হয় না। সেই পুরনো স্টেশনটিই আবার নতুন করে সাজানোর পরিকল্পনা নিয়েছে প্রশাসন। রামেশ্বরম থেকে ধনুষকোড়ি পর্যন্ত রেলপথ ছাড়া একটি সেতুর প্রকল্পেরও সিলমোহর দিয়েছে রেলমন্ত্রক। পাম্বান চ্যানেলে তৈরি হবে একটি নতুন সেতু। ১০৪ বছরের যে সেতুটি রয়েছে সেটির পরিবর্তে এই নতুন সেতু তৈরি হবে বলে জানা গিয়েছে।

ভারতে সক্রিয় আইএস-এর শাখা সংগঠন! দেশজুড়ে তল্লাশি NIA-এর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে