২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কপালে ভাঁজ ‘ড্রাগনের’, ভারতের হাতে আসছে বিধ্বংসী ‘বারাক’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 3, 2018 7:30 am|    Updated: January 3, 2018 7:30 am

Govt clears plan to acquire Barak missiles from Israel

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল ভারত। এবার শক্তি বাড়িয়ে ভারতীয় সামরিক বাহিনীর হাতে আসতে চলেছে প্রিসিসন বম্ব ও বারাক ক্ষেপণাস্ত্র। মঙ্গলবার এই অত্যাধুনিক অস্ত্র কেনার বিষয়ে সবুজ সঙ্কেত দিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ভারতীয় বায়ুসেনার জন্য রাশিয়া থেকে ২৪০টি প্রিসিসন গাইডেড বম্ব এবং নৌবাহিনীর জন্য ১৩১টি ইজরায়েলে তৈরি বারাক মিসাইল কেনার প্রস্তাবকে অনুমোদন দেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। এর জন্য খরচ হবে প্রায় ১,৭১৪ কোটি টাকা। শত্রুপক্ষের মিসাইল মাঝ আকাশেই ধ্বংস করে দিতে সক্ষম বারাক ক্ষেপণাস্ত্রটি।

[জইশ জঙ্গির মৃত্যুর বদলা নিতেই সিআরপিএফ ক্যাম্পে হামলা, বলছে পুলিশ]

জানা গিয়েছে, রাশিয়ার জেএসসি রোসনবোরন এক্সপোর্টস নামের অস্ত্রনির্মাণকারী সংস্থা বায়ুসেনার জন্য অনুমোদিত প্রিসিসন গাইডেড মিউনিশন তৈরি করেছে। এটি কিনতে খরচ হবে ১ হাজার ২৫৪ কোটি টাকা। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, বায়ুসেনায় এই বিশেষ ধরনের বোমার ঘাটতি রয়েছে। সেনার হাতে এই অত্যাধুনিক অস্ত্র আসলে বায়ুসেনার আক্রমণের ক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাবে।

অন্যদিকে, ইজরায়েলের রাফায়েল অ্যাডভান্স ডিফেন্স সিস্টেম থেকে ৪৬০ কোটি টাকা ব্যয়ে ১৩১টি বারাক মিসাইল ও তার সহযোগী সরঞ্জাম কিনছে ভারত। বারাক হল বিশ্বের প্রথমসারির ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র (স্যাম)। মূলত, এগুলিকে যুদ্ধজাহাজের ওপর মোতায়েন করবে নৌসেনা। শত্রুর বিমান ও জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রকে আকাশেই ধ্বংস করে দেবে এই মিসাইলগুলি।

সীমান্তে চিনের আস্ফালন ও পাকিস্তানের আগ্রাসী মনোভাব। সব মিলিয়ে এখন যেকোনও মুহূর্তে যুদ্ধের জন্য তৈরি রয়েছে ভারতীয় সামরিক বাহিনী। তাই শক্তি বাড়িয়ে একই সঙ্গে দু’টি ফ্রন্টে লড়াই চালানোর ক্ষমতা বাড়িয়ে চলার পথেই হাঁটছে নয়াদিল্লি। জেরুজালেম ইস্যুতে যে ভারত ও ইজরায়েলের বন্ধুত্বে ফাটল ধরেনি এক চুক্তি তা প্রমাণ করেছে বলে মনে করা হচ্ছে। এছাড়াও বন্ধু রাশিয়ার অস্ত্রে বলীয়ান হয়ে যে কোনও পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত দিল্লি।

[জঙ্গি নিধনে নিউ জেনারেশন অ্যাসল্ট রাইফেল পাচ্ছে সেনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে