BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের কমল জিএসটির হার, বেশ কয়েকটি পণ্য ও পরিষেবায় কর হ্রাস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2018 3:07 pm|    Updated: January 18, 2018 3:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ফের বদল জিএসটিতে। এবার জিএসটি তালিকাভুক্ত ২৯টি পণ্য ও ৫৩ ধরনের পরিষেবায় করের হার কমানোর প্রস্তাব অনুমোদন করল জিএসটি কাউন্সিল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, আগামী ২৫ জানুয়ারি থেকে নয়া করের হার কার্যকর হবে। প্রসঙ্গত, গত নভেম্বরে ২০০ পণ্যে করের হার কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছিল জিএসটি কাউন্সিল।

[সোনা ও বিলাসবহুল সামগ্রী কেনাকাটায় এবার নজর আরও বাড়াচ্ছে কেন্দ্র!]

মোদি জমানায় জিএসটি চালু করা নিয়ে বিতর্ক কম হয়নি। বিরোধীদের অভিযোগ, তাড়াহুড়ো করে এই নয়া কর ব্যবস্থা চালু করতে গিয়ে ব্যবসায়ীদের কার্যত পথে বসিয়ে দিয়েছে কেন্দ্র। এমনকী, খোদ মোদির রাজ্য গুজরাটের সুরাটে জিএসটি-র প্রতিবাদে পথে নেমেছিলেন বস্ত্র ব্যবসায়ীরা। আর এখন জিএসটিতে ঘন ঘন বদলে বিভ্রান্তি ছড়াচ্ছে। এবার ফের একদফায় বদলের প্রস্তাব শিলমোহর দিল জিএসটি কাউন্সিল। বৃহস্পতিবার দিল্লিতে কাউন্সিলের ২৫তম বৈঠক অনুষ্ঠিত হল। বৈঠকে ২৯টি পণ্য ও ৫৩ ধরনের পরিষেবায় জিএসটির হার কমানোর প্রস্তাবে সায় দিয়েছেন কাউন্সিলের সদস্যরা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, আগামী ২৫ জানুয়ারি থেকে জিএসটি নয়া হার কার্যকরা হবে। শোনা যাচ্ছে, কাউন্সিলের পরবর্তী বৈঠকে পেট্রোলিয়াম-সহ আরও বেশ কয়েকটি পণ্যকে জিএসটির আওতায় আনার বিষয়ে আলোচনা হবে।

[রায়ান কাণ্ডের ছায়া, তাড়াতাড়ি ছুটির জন্য ছাত্রকে কোপ ষষ্ঠ শ্রেণির ছাত্রীর]

তবে শুধুমাত্র জিএসটির হার কমানোই নয়, এদিন বৈঠকে জিএসটি আদায়ের প্রক্রিয়াটিও পর্যালোচনা করা হয়। এখন ব্যবসায়ীদের একতরফা ঘোষণার উপর নির্ভর করে জিএসটি আদায় করে কেন্দ্র সরকার। জিএসটি কাউন্সিলের সদস্যরা মনে করছেন, ব্যবসায়ীদের করফাঁকি দিতে না পারেন, তারও ব্যবস্থা থাকা দরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, ১ ফ্রেরুয়ারি থেকে জিএসটির ক্ষেত্রে ই-বিলিং পদ্ধতি চালু করা হবে। ইতিমধ্যেই কেন্দ্রকে আন্তঃরাজ্য বাণিজ্যেও ই-বিলিং পদ্ধতিতে চালু আশ্বাসও দিয়েছে ১৫টি রাজ্য। জিএসটির ফাইল রিটার্নের পদ্ধতিও আরও সরল করা নিয়েও চিন্তাভাবনা করা হচ্ছে।

 

[২০ কোটির ঘর পর্যন্ত নামতা বলে তাক লাগল ‘বিস্ময় বালক’ চিরাগ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement