BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীরে পাথর ছোড়া রুখতে ‘গোপন হাতিয়ার’ বানাচ্ছে কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 10, 2017 10:51 am|    Updated: December 16, 2019 1:57 pm

Govt mulls 'Secret weapon' to disperse crowed in Kashmir, Centre tells SC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু-কাশ্মীরে পাথর ছোড়া ও প্রতিবাদী জনতাকে ছত্রভঙ্গ করতে ‘গোপন হাতিয়ার’ বানাচ্ছে কেন্দ্র। সোমবার, সুপ্রিম কোর্টকে এমনটাই জানালেন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি। কাশ্মীর উপত্যকায় জওয়ানদের পেলেট গান ব্যবহারের সপক্ষে যুক্তি দেখিয়ে তিনি বলেন, “কাশ্মীরে প্রতিবাদী জনতাকে ছত্রভঙ্গ করতে দুর্গন্ধ যুক্ত জল, লেজার ডেজলার ও উচ্চ তরঙ্গের শব্দের ব্যবহার তেমন ফলপ্রসূ হচ্ছে না।”  তবে কি সেই গোপন হাতিয়ার তা এখনও স্পষ্ট নয়।

[শহিদ জওয়ানের পরিবারকে সরাসরি টাকা পৌঁছে দেবে ‘ভারত কে বীর’]

উপত্যকায় পেলেট গান ব্যবহারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দাখিল করে জম্মু ও কাশ্মীর বার অ্যাসোসিয়েশন। এদিন, তারই প্রেক্ষিতে কেন্দ্রের অবস্থান জানতে চায় সর্বোচ্চ আদালত। কেন্দ্রের হয়ে এর জবাবে রোহতগি জানিয়েছেন, পেলেট গানের পরিবর্তে রাবার বুলেট ব্যবহারের কথা ভাবছে কেন্দ্র সরকার। তবে একান্ত প্রয়োজনেই এর ব্যবহার করা হবে। উল্লেখ্য, পেলেট গানের মতো মারাত্মক নয় রাবার বুলেট। গতমাসে একই  মামলার শুনানির পর প্রতিবাদী ভিড়কে ছত্রভঙ্গ করতে পেলেট গান ছাড়া অন্য উপায়ের বিষয়ে জানতে চায় সর্বোচ্চ আদালত। এছাড়াও আদালত বলেছিল, নিরাপত্তারক্ষীরা কি অস্ত্র ব্যাবহার করবে তা আদালত বলে দিতে পারে না। তবে বর্তমান পরিস্থিতিতে আদালত মনে করে পেলেট গানের বিকল্প দরকার। এছাড়াও পেলেট গানের আঘাতে আহত নাবালক-নাবালিকাদের প্রতি কি ব্যবস্থা নিয়েছে কেন্দ্র, জানতে চায় কোর্ট।

[‘ট্রাই-এর নির্দেশ সত্ত্বেও কেন সামার সারপ্রাইজ অফার দিচ্ছে Jio?’]

গতবছর, জঙ্গিসংগঠন হিজবুল মুজাহিদিনের নেতা বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই অশান্ত হয়ে উঠে কাশ্মীর উপত্যকা। সেনাবাহিনীর জওয়ানদের লক্ষ্য করে শুরু হয় পাথর ছোড়া। জঙ্গিবিরোধী অভিযানেও সেনাবাহিনীকে বাধা দিতে শুরু করে জনতা। তাই প্রতিবাদী জনতাকে ছত্রভঙ্গ করতে পেলেট গানের ব্যবহার শুরু করে সেনা। মারাত্মক ওই অস্ত্রের আঘাতে মৃত্যু হয় বেশ কয়েকজন প্রতিবাদীর। আহত হয় শতাধিক। তারপরই শুরু হয় পেলেট গানের বিরুদ্ধে প্রতিবাদ। এনিয়ে সুপ্রিম কোর্টে দায়ের করা হয় একাধিক মামলা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে