BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

GST নিয়ে বড় ঘোষণা, প্রত্যেক মাসে নয়, এবার ত্রৈমাসিক রিটার্ন জমা দেবেন ক্ষুদ্র করদাতারা

Published by: Monishankar Choudhury |    Posted: October 5, 2020 8:21 pm|    Updated: October 5, 2020 9:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষুদ্র করদাতাদের কথা মাথায় রেখে GST নিয়ে বড় ঘোষণা করল কেন্দ্র। সোমবার জিএসটি কাউন্সিলের বৈঠকে অর্থসচীব জানান, এবার থেকে ক্ষুদ্র করদাতাদের প্রত্যেক মাসে রিটার্ন জমা দিতে হবে না। বরং তাঁরা ত্রৈমাসিক রিটার্ন জমা দিতে পারবেন।

[আরও পড়ুন: গুঁড়িয়ে যাবে শত্রুর সাবমেরিন, মিসাইল–টর্পেডোর সফল উৎক্ষেপণ ভারতের]

এদিনের বৈঠকে কেন্দ্রীয় অর্থসচিব জানান, নয়া সিদ্ধান্তের ফলে ১ জানুয়ারি ২০২১ থেকে ক্ষুদ্র করদাতাদের ক্ষেত্রে ২৪টি থেকে ট্যাক্স রিটর্নের সংখ্যা কমে দাঁড়াবে ৮। এর ফলে বারবার রিটার্ন জমা করার সমস্যা থেকে মুক্তি পাবেন ক্ষুদ্র করদাতারা। এদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, যে রাজ্যগুলি জিএসটি খাতে গতবার কম টাকা পেয়েছিল এবার তাদের জন্য আগামী সপ্তাহের শেষের দিকেই ২৪ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আজ রাতেই রাজ্যগুলির জন্য ২০ হাজার কোটি টাকার ‘compensation cess’ রিলিজ করা হবে। 

উল্লেখ্য, সম্প্রতি ক্যাগ একটি রিপোর্টে সাফ জানিয়েছে, জিএসটি-র (GST) ক্ষতিপূরণকে কেন্দ্র করে নিজেই নিজের নিয়ম ভেঙেছে ভারত সরকার! ‘দ্য কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া’ বা ক্যাগের দাবি ৪৭ হাজার ২৭২ কোটি টাকা জিএসটি কমপেনসেশন সেস ফান্ডে পাঠায়নি কেন্দ্র। সিএফআইতে এই টাকা ফেরত দেয় সরকার। ২০১৭-১৮ ও ২০১৮-১৯ দুই অর্থবর্ষের ঘটনা থেকে পরিষ্কার কেন্দ্র আইন লঙ্ঘন করেছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement