BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রেলের টিকিটে বেআইনি জিএসটি দাবি করে বরখাস্ত টিটিই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 2, 2017 2:50 pm|    Updated: July 2, 2017 2:52 pm

Gujarat Queen Express TTE was removed from the duty

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশে ৩০ জুন মধ্যরাত থেকে চালু হয়েছে জিএসটি বা পণ্য ও পরিষেবা কর। এর মধ্যেই কিছু কিছু জায়গায় জিএসটি-র নামে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগও উঠেছে। সেরকমই একটি অভিযোগ উঠেছিল গুজরাট কুইন এক্সপ্রেসের ট্রাভেল টিকিট এগজামিনার বা টিটিই-র বিরুদ্ধেও। জিএসটি চালুর কারণে যাত্রীদের থেকে অতিরিক্ত ২০ টাকা করে তোলার অভিযোগ উঠেছিল ওই ব্যক্তির বিরুদ্ধে। আর তাই অভিযুক্ত টিটিই-কে কর্তব্য থেকে অব্যাহতি দিল রেলওয়ে কর্তৃপক্ষ। শুধু তাই নয়, ঘটনাটিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে তারা। এমনকী পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে।

[অক্সফোর্ড অভিধানে এবার অন্তর্ভুক্ত হল এই ভারতীয় শব্দগুলি]

গত শুক্রবার মধ্যরাতে দেশ জুড়ে চালু হয়েছিল জিএসটি। নয়া কর কাঠামোয় কিছু পরিষেবার দাম যেমন কমে যায়, তেমনই কয়েকটি পরিষেবার দাম বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। জিএসটির জন্য টিকিটের দাম বেড়েছে, এই বলেই ট্রেনের যাত্রীদের কাছে অতিরিক্ত ২০ টাকা করে চান ওই টিটিই। কিন্তু নিজের দাবির স্বপক্ষে কোনও সরকারি নথি দেখাতে অসমর্থ হন তিনি। যাত্রীরা বারবার তাঁর কাছে জানতে চান, অতিরিক্ত ২০ টাকা কেন দিতে হবে? উত্তরে ওই টিটিই সাফাই দেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই তিনি এই কাজ করছেন।

[ইনস্টাগ্রামে LIVE-এ ছিলেন এই মডেল, শেষপর্যন্ত কী হলে জানেন?]

এরপরেই এক সময় যাত্রীদের সঙ্গে ওই টিকিট পরীক্ষকের বচসা বেধে যায়। যাত্রীদের অভিযোগ ছিল, যদি জিএসটি-র জন্য অতিরিক্ত টাকা দিতেও হয়, তাহলে সেটা ১ জুলাইয়ের পর থেকে দিতে হতে পারে। কিন্তু যাঁরা ওই ট্রেনে যাত্রা করছেন, তাঁরা জিএসটি চালু হওয়ার আগেই টিকিট সংরক্ষণ করেছিলেন। তাঁদের কেন অতিরিক্ত টাকা দিতে হবে? এরপরেই কোনও এক ব্যক্তি ঘটনাটির ভিডিও করেন। সোশ্যাল মিডিয়ায় সেটি প্রকাশ পেতেই সমালোচনার ঝড় বয়ে যায়। ওই টিকিট পরীক্ষকের নিন্দা করার পাশাপাশি কর্তৃপক্ষের দিকেও অভিযোগের তির ওঠে। এরপরেই ওই টিটিই-কে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং তদন্তের নির্দেশও দেওয়া হয়।

[প্রবল বর্ষণে ভাসছে উত্তর ও উত্তর-পূর্ব ভারত, বন্যা পরিস্থিতি গুজরাট-রাজস্থানে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে