BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

GST-র জের, চলন্ত ট্রেনেই যাত্রীদের কাছে অতিরিক্ত টাকা আদায় টিটিই-র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 1, 2017 2:36 pm|    Updated: July 1, 2017 2:36 pm

Gujarat Queen train TTE collects Rs 20 each from passengers after GST rollout

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমনিতেই জিএসটি চালু হওয়ায় সাধারণ মানুষ বেশ খানিকটা দোলাচলে রয়েছেন। কোন জিনিসের দাম বাড়বে, কোনটার কমবে- স্পষ্টত বুঝে উঠতে পারছেন না অনেকেই। এরই মধ্যে রেলযাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা চাওয়ায় ক্ষোভের মুখে পড়লেন ট্র্যাভেল টিকিট এগজামিনার বা টিটিই। গোটা ঘটনার ভিডিও ভাইরাল হয়ে উঠেছে নেটদুনিয়ায়।

শুক্রবার মধ্যরাত থেকেই দেশ জুড়ে চালু হয়েছে জিএসটি। নয়া কর কাঠামোয় কিছু পরিষেবার দাম যেমন কমেছে, তেমনই কয়েকটি পরিষেবার দাম বেড়েছে। জিএসটির জন্য টিকিটের দাম বেড়েছে, এই বলে গুজরাটের কুইন এক্সপ্রেস ট্রেনে যাত্রীদের কাছে অতিরিক্ত ২০ টাকা করে চান টিটিই। কিন্তু নিজের দাবির স্বপক্ষে কোনও সরকারি নথি দেখাতে অসমর্থ হন। যাত্রীরা বারবার তাঁর কাছে জানতে চান, অতিরিক্ত ২০ টাকা করে কেন দিতে হবে? উত্তরে ওই টিটিই সাফাই দেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তিনি এই কাজ করছেন।

[বড়সড় সাফল্য কাশ্মীরে, সেনার গুলিতে নিহত দুই শীর্ষ লস্কর জঙ্গি]

একটা সময় যাত্রীদের সঙ্গে ওই টিকিট পরীক্ষকের বাগবিতণ্ডা বেঁধে যায়। যাত্রীরা দাবি জানাতে থাকেন, যদি জিএসটির জন্য অতিরিক্ত টাকা দিতে হয়, তাহলে সেটা ১ জুলাইয়ের পর থেকে দিতে হতে পারে। কিন্তু যাঁরা ওই ট্রেনে যাত্রা করছেন, তাঁরা বেশ খানিকটা আগেই টিকিট সংরক্ষণ করেছিলেন। তাঁদের কেন অতিরিক্ত টাকা দিতে হবে?

শুধু গুজরাট নয়, দেশের প্রায় প্রতিটি প্রান্ত থেকেই এরকম নানা অভিযোগ এসেছে। আগ্রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অর্থমন্ত্রী অরুণ জেটলির বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হয়, পোড়ানো হয় তাঁদের কুশপুতুল। পুজোয় লাগে এমন জিনিসপত্র, কফিনের দাম যেন বাড়ানো হল, এই অভিযোগে ভোপালে কংগ্রেস সমর্থকরা বিক্ষোভ দেখাতে থাকেন। দীর্ঘ বেশ কয়েক বছরের নিরন্তর প্রচেষ্টায় পর দেশের বৃহত্তম কর সংস্কার করা গিয়েছে বলে দাবি করেছে বিজেপি। কিন্তু সাধারণ মানুষের অভিজ্ঞতা বলছে অন্য কথা। বহু ব্যবসায়ী জিএসটি চালুর নামে বেশ কিছু অত্যাবশ্যকীয় পণ্যের যথেচ্ছ দাম নিচ্ছেন। ভোগান্তিতে পড়তে হচ্ছে আম আদমিকে।

[‘টকিং টম’ খেলতে গিয়ে বিস্ফোরণ Samsung Galaxy-র মোবাইলে, আক্রান্ত শিশু]

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে