১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাক স্বাধীনতা রক্ষার লড়াইয়ে টাইম ম্যাগাজিনের স্বীকৃতি গুরমেহরকে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 13, 2017 3:48 pm|    Updated: October 13, 2017 3:48 pm

Gurmehar Kaur named next gen leader by Time Magazine

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের সঙ্গে যুদ্ধ কেড়ে নিয়েছিল তাঁর বাবাকে। তবু পাকিস্তানকে দোষারোপ করেননি তিনি। বলেছিলেন, যুদ্ধই তাঁর বাবাকে মেরেছে। যুদ্ধের কুফল নিজের জীবনে চিনে নিয়েও এভাবে যুদ্ধবিরোধী বার্তা দিতে পেরেছিলেন গুরমেহর কৌর। এবং বহু সমালোচনা ও ব্যঙ্গের মুখেও তা থেকে সরে আসেননি। এবার বাক স্বাধীনতা রক্ষার সেই প্রচেষ্টাই স্বীকৃতি পেল টাইম ম্যগাজিনের। প্রখ্যাত ম্যাগাজিনটির বিচারে আগামী প্রজন্মের নেতা হিসেবে স্বীকৃতি দেওয়া হল তাঁকে।

[  রোহিঙ্গাদের এখনই ফেরত নয়, মোদি সরকারকে জানাল সুপ্রিম কোর্ট ]

বাক স্বাধীনতার ক্ষেত্রে বরাবরই লড়াই করেছেন গুরমেহর। যুদ্ধবিরোধী যে অবস্থান তিনি নিয়েছিলেন, তার জন্য নেটদুনিয়ায় যথেচ্ছ ব্যঙ্গের শিকার হন। তাবড় তারকারাও তাঁর মন্তব্যেক নিয়ে ঠাট্টা শুরু করেন। ট্রোল, মিমে ছেয়ে যায় নেটদুনিয়া। কিন্তু নিজের অবস্থান থেকে সরেননি গুরমেহর। তাঁর দাবি ছিল, পাকিস্তানের সঙ্গে যুদ্ধে তাঁর বাবার মৃত্যু হয়েছে ঠিকই। কিন্তু এর জন্য তিনি পাকিস্তানকে নয়, যুদ্ধ বা যুদ্ধবাজ মানসিকতাকেই কাঠগড়ায় তুলতে চান। ছোটবেলায় পিতৃহারা মেয়েকে মা এভাবেই শিক্ষা দিয়েছিলেন। ফলত সে জায়গা থেকে সরেননি গুরমেহর, বরং নিজের কথাটি বলেছেন অকুতোভয়ে। এবং পরবর্তীকালে এবিভিপি-র কাজকর্মের বিরুদ্ধেও তিনি সরব হন। নানা চাপ সত্ত্বেও নির্ভয়েই নিজের রাজনৈতিক মতটি জানান। এই মানসিকতাই সেরার তকমা পেল। চলতি বছরের টাইম নেক্সট জেনারেশন লিডার-এর তালিকায় বাক স্বাধীনতার জন্য স্বীকৃতি পেলেন গুরমেহর।

বাংলাকে ভাগ হতে দেব না, সংকল্প ছিল শহিদ অমিতাভের ]

এই স্বীকৃতিতে স্টার ওয়ার অভিনেতা জন বোয়েগা, ইউটিউব তারকা লিলি সিং, দক্ষিণ আফ্রিকান কমেডিয়ান ট্রেভর নোয়ার সঙ্গে একাসনে বসলেন গুরমেহর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে