৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

AIIMS হাসপাতালে আত্মঘাতী সাংবাদিকের মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: July 6, 2020 8:20 am|    Updated: July 6, 2020 11:58 pm

An Images

ফাইল ফটো

ভারতে আনলকের দ্বিতীয় পর্বে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ । এখনও পর্যন্ত দেশে ৬ লক্ষ ৯৭ হাজার ৪১৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৯ হাজার ৬৯৩ জনের। সোমবার বিকেল পর্যন্ত পর্শ্চিমবঙ্গে মোট আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৯৮৭ জন। রাজ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৭৯ জনের। করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১১.৪০: AIIMS হাসপাতালে আত্মঘাতী সাংবাদিকের মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

রাত ১০.২০: করোনায় আক্রান্ত হলেন পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরের একজন  ডেপুটি সেক্রেটারি,  একজন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও তিনজন কর্মচারী। সোমবার সন্ধেয় একথা জানা গিয়েছে স্বাস্থ্যভবন সূত্রে।

রাত ৯.২০: গত ২৪ ঘণ্টায় রাজস্থানে করোনা আক্রান্ত ৫২৪। মৃত্যু হয়েছে পাঁচজনের। এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছে ২০,৬৮৮। মৃত্যু হয়েছে ৪৬১ জনের।

রাত ৯টা: কর্ণাটকে নতুন করে আক্রান্ত ১৮৪৩, মৃত ৩০। এর মধ্যে শুধু বেঙ্গালুরুতেই আক্রান্ত হয়েছ ৯৮১ জন। মোট আক্রান্ত ২৫ হাজার ৩১৭। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪০১ জনের আর সুস্থ হয়েছে ১০,৫২৭ জন। এদিকে ইনফ্লুয়েঞ্জা জাতীয় অসুখের জন্য কাস্টমাররা কী ওষুধ কিনছেন তার বিবরণ না দেওয়ায় ১১০টি ফার্মাসির লাইসেন্স বাতিল করল ইয়েদুরাপ্পা প্রশাসন।

রাত ৮.৪০: গুজরাটে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হল ৭৩৫ জন। মৃত্যু হয়েছে আরও ১৭ জনের। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৬,৮৫৮। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৯৬২ জনের আর সুস্থ হয়েছে ২৬ হাজার ৩২৩ জন।

রাত ৮.২০: পশ্চিমবঙ্গে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ৮৬১ জন। মৃত্যু হয়েছে ২২ জনের। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা হল ২২ হাজার ৯৮৭ জন। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৭৯ জনের। 

সন্ধে ৭.৫০: দিল্লিতে নতুন করে করোনায় আক্রান্ত হলেন এক হাজার ৩৭৯ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল এক লক্ষের গণ্ডি।

সন্ধে ৭.২০: কলকাতায় ২৫৭ জন আক্রান্তের মধ্যে মাত্র ১৩ জন বসতি এলাকার বাসিন্দা। বাকি সবাই বিভিন্ন বহুতল ও বাড়িতে থাকেন। সম্পন্ন পরিবারের মানুষদের উন্নাসিকতা ও উদাসীনতার জন্যই শহরে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে দাবি পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের।

সন্ধে ৭টা: মধ্যপ্রদেশে নতুন করে করোনা আক্রান্ত ৩৫৪ জন। আজ মৃত্যু হয়েছে ৯ জনের। বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ২৮৪ জন। আর এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬১৭ জনের।

সন্ধে ৬.৪০: কেরলে নতুন করে করোনায় আক্রান্ত ১৯৩ জন। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫,৫২২। এখনও চিকিৎসাধীন রয়েছে ২ হাজার ২৫২ জন।

সন্ধে ৬.২০: মেঙ্গালুরুর হাসপাতাল থেকে পালিয়েছিলেন এক করোনা আক্রান্ত রোগী। যদিও তাকে ধরে ফেলেছেন পুলিশ কর্মীরা।

সন্ধে ৬.০০: শালবনিতে করোনা যোদ্ধাদের মধ্যে এক চিকিৎসক সহ চারজন স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত। তার ২৪ ঘণ্টার মধ্যে সেই শালবনিতেই কোবরা বাহিনীর এক সিআরপিএফ জওয়ানের শরীরে করোনা সংক্রমণের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক নিমাই চন্দ্র মণ্ডল বলেছেন, ওই কোবরা জওয়ানের ভ্রমণ ইতিহাস খুঁজে দেখা হচ্ছে। তার সংস্রবে আসা সকলকেই কোয়ারেন্টাইনে ওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

বিকেল ৫.৪৫: পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী জাফর মির্জা করোনা আক্রান্ত। এর আগে সে দেশের বিদেশমন্ত্রী কোভিড-১৯ পজিটিভ হয়েছিলেন।

বিকেল ৫.৩৫: দিল্লির এইএমসে আত্মহত্যার চেষ্টা করলেন কোভিড পজিটিভ সাংবাদিক। তাঁর শারীরিক অবস্থা আশঙ্কাজনক।

বিকেল ৫.০০ : মহারাষ্ট্র পুলিশে ক্রমশ চওড়া হচ্ছে করোনার থাবা। গত ২৪ ঘণ্টায় ২৭৯ জন পুলিশ কর্মী করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট ৫৪৫৪ সংক্রমিত হয়েছেনষ। মৃত্যু হয়েছে ৭০ জনের।

বিকেল ৩.৫৬: দর্শক ছাড়া রিয়্যালিটি শো-এর পক্ষে জোর মুখ্যমন্ত্রীর। ভিডিও স্ক্রিনিংয়ে হোক রিয়্যালিটি শো। ধারাবাহিকের গল্পের মধ্য়ে করোনা সচেতনতার বার্তা থাকুক, পরামর্শ মমতা বন্দ্যোপাধ্য়ায়ের।

দুপুর ৩.৪৫: লকডাউন কাটিয়ে দ্রুতই ইন্ডাস্ট্রির কাজ শুরু হয়েছে। তা উল্লেখ করে মমতা বন্দ্যোপাধ্য়ায় এবং মন্ত্রী অরূপ বিশ্বাসের অবদানের কথা বললেন সকলে। মুখ্যমন্ত্রী নিজেও কাজ চালিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইন্ডাস্ট্রির প্রতিনিধিদের বক্তব্য পেশের সুযোগ করে দিলেন। 

দুপুর ৩.৩৭: ইন্ডোর শুটিংয়ে বেশি জোর দিতে চান মুখ্যমন্ত্রী। করোনা আবহে আউটডোর শুটিং যতটা সম্ভব কম হোক, পরামর্শ মমতা বন্দ্যোপাধ্যায়ের। ঘনবসতিপূর্ণ জায়গায় নয়, ফাঁকা জায়গায় শুটিং করতে হবে।

দুপুর ৩.১৫:  নবান্নে টলি ইন্ডাস্ট্রির কলাকুশলীদের নিয়ে বৈঠকে মুখ্যমন্ত্রী। রয়েছেন মন্ত্রী অরূপ বিশ্বাস, আর্টিস্ট ফোরামের সদস্য, ছোটপর্দার প্রযোজক-পরিচালকরা। 

দুপুর ২.৩০: কেরলে সরকারি চাকরি পরীক্ষার ইন্টারভিউয়ের দিনক্ষণ পিছিয়ে গেল। ৭ ও ১০ জুলাই ইন্টারভিউ  হওয়ার কথা ছিল।

দুপুর ২.০০: করোনাকে হারিয়ে বাড়ি ফিরছেন শিলিগুড়ি পুরসভার মুখ্য প্রশাসক অশোক ভট্টাচার্য।

দুপুর ১.৪০: বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র প্লাজমা দান করলেন। গুরুগ্রামের এক হাসপাতালে তিনি সোমবার প্লাজমা দান করেন। কয়েকদিন আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। 

দুপুর ১.২০: করোনা পরিস্থিতিতে পাকিস্তানে আটকে ১১৪ জন ভারতীয়। ৯ জুলাই আটারি-ওয়ঘা সীমান্ত দিয়ে তাঁরা দেশে ফিরবেন। 

দুপুর ১২.৪০: পাকিস্তানে করোনা আক্রান্ত  ২ লক্ষ ৩০ হাজারের গণ্ডি ছাডা়ল

বেলা ১২.০০: ১ লক্ষের গণ্ডি ছাড়িয়েছে দিল্লির করোনা সংক্রমিতের সংখ্যা। কিন্তু তাতে ভয় পাওয়ার কিছু নেই বলে জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি জানান, ১ লক্ষ আক্রান্তের মধ্যে ৭২ হাজার জন ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন।

সকাল ১১.৩০: দেশে ১ কোটি ছাড়াল করোনা পরীক্ষা।

সকাল ১১.০০: বন্দে ভারত মিশনে ২৫টি বিমান চালাবে স্পাইস জেট।

সকাল ১০.৪৫: পিএম কেয়ার তহবিলের টাকায় নিম্নমানের ভেন্টিলেটর কেনা হচ্ছে। অভিযোগ কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীর। 

সকাল ১০.২০: গোয়ায় সংক্রমণ বাড়ছে। তাই করোনা পরীক্ষা বাড়ানোর দিকে নজর দিল সরকার। এবার থেকে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র ও কমিউনিটি হেলথ সেন্টারেও লালারসে নমুনা সংগ্রহ করা হবে। 

সকাল ১০.০০: সচেতনতার অভাবে কোভিডজয়ীরা প্লাজমা দিচ্ছেন না। ফলে কলকাতায় থমকে প্লাজমা থেরাপি। 

সকাল ৯.২০: গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমিত ২৪,২৪৮ জন। একই সময় মৃত্যু হয়েছে ৪২৫ জনের।  ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ লক্ষ ৯৭ হাজার ৪১৩ জন। এ দিকে মৃতের সংখ্যা বেড়ে হল ১৯,৬৯৩।

সকাল ৯.০০: ১০০ বছরের ইতিহাস ভাঙল অস্ট্রেলিয়ায়। সংক্রমণ রুখতে আন্তঃরাজ্য সীমানা সিল করল সরকার। ভিক্টোরিয়া প্রদেশের রাজধানীতে উদ্বেগজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ। তাই পাশের প্রদেশ সাউথ ওয়েলসের সঙ্গে সীমানা বন্ধ করা হল। এর আগে ১৯১৯ সালের স্প্যানিশ ফ্লু-র প্রাদুর্ভাব রুখথতে এই সীমানা বন্ধ করা হয়েছিল।

সকাল ৮.৪৫: মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪,৬৮৩ জন। ফলে সে দেশে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২,৫৬,৮৪৮ জন।

সকাল ৮.৩০: দিল্লিতে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা।

সকাল ৮.১৫: করোনা ভাইরাস বায়ুবাহিত বলে দাবি করেছেন একদল মার্কিন গবেষক। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) এ বিষয় খতিয়ে দেখার আরজি জানিয়েছেন তাঁরা। 

সকাল ৮.০০: রেকর্ড হারে বাড়ছে সংক্রমণ। এর মাঝেই আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার দায়িত্বে থাকা স্মৃতিসৌধগুলি আজ থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়ার কথা ছিল। কিন্তু সংক্রমণের কথা মাথায় রেখে সেই পথে হাঁটছে না ASI।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement