BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Independence Day: বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে হরিয়ানায় ট্রাক্টর মিছিল, নেতৃত্বে মহিলারা

Published by: Abhisek Rakshit |    Posted: August 14, 2021 6:36 pm|    Updated: August 14, 2021 9:52 pm

Haryana: 5,000 vehicles and 20,000 farmers to take part in ‘tractor parade’ on Independence Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের আনা বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে দেশের ৭৫তম স্বাধীনতা দিবসে ফের পথে নামছেন কৃষকরা। ‘কিষান মজদুর আজাদি সংগ্রাম দিবস’ পালন করবেন তাঁরা। শুধু দিল্লি (Delhi) নয়, পাঞ্জাব-হরিয়ানাতেও ট্রাক্টর মিছিলের ডাক দেওয়া হয়েছে। আর হরিয়ানার (Haryana) ট্রাক্টর মিছিলে নেতৃত্ব দেবেন মহিলারা।

জানা গিয়েছে, হরিয়ানার জিন্দ জেলায় ট্রাক্টর মিছিল বের করবে কৃষকরা। শনিবার Uchana Kalan-এ যার একপ্রস্থ রিহার্সালও করা হয়। যেখানে দেখা যায়, সামনের সারিতে থাকা ট্রাক্টরগুলিতে রয়েছেন মহিলারা। প্রত্যেকটিতে লাগানো রয়েছে ভারতের জাতীয় পতাকা। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে এক কৃষক জানান, স্বাধীনতা দিবসে প্রায় ৫০০০ ট্রাক্টর রাস্তায় নামবে। আর এই মিছিলে অংশ নেবেন ২০ হাজারেরও বেশি চাষি।

[আরও পড়ুন: কেন্দ্রের চোখে এবার ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারতে’র স্বপ্ন! জল্পনা উসকে দিলেন Rajnath Singh]

এর আগে খেরা খাপ পঞ্চায়েতের প্রধান সতবীর পেহেলওয়ান বারসোলা জানিয়েছিলেন, চাষের যন্ত্রপাতির মতো করেই সাজানো হবে ট্যাবলোগুলি। এছাড়া ট্রাক্টরে ভারতীয় পতাকার পাশাপাশি থাকবে ‘কিষান ফ্ল্যাগ’। এছাড়া সংযুক্ত কিষান মোর্চার ডাকে বিভিন্ন ব্লক এবং তেহসিলে ট্রাক্টর মিছিলের আয়োজন করা হবে রবিবার।

এর আগে সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিলকে ঘিরে হিংসার বাতাবরণ তৈরি হয়েছিল। রক্তাক্ত হয়েছিল রাজপথ। শুরু হয়েছিল প্রবল বিতর্ক। এরপর ফের স্বাধীনতা দিবসেও মিছিলের ডাক দিয়েছেন প্রতিবাদীরা। উল্লেখ্য, গত বছরের ২৬ নভেম্বর থেকে শুরু হয়েছে কৃষক আন্দোলন। কেন্দ্রের নতুন কৃষি আইনের প্রতিবাদে পাঞ্জাব, হরিয়ানা ও অন্যান্য বহু রাজ্য থেকেই কৃষকরা যোগ দেন সেই আন্দোলনে। দিল্লি সীমান্তে মাসের পর মাস ধরে বিক্ষোভ সমাবেশ করেছেন তাঁরা। কেন্দ্র অবশ্য জানিয়েছিল কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে তাদের আপত্তি নেই। কিন্তু বেশ কয়েক দফা আল‌োচন‌ার পরেও রফাসূত্র অধরাই থেকে গিয়েছে। কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছে বিরোধী দলগুলি।

[আরও পড়ুন: স্বাধীনতা দিবসের আগে কাশ্মীরে ফাঁস হামলার ছক, গ্রেপ্তার ৪ Jaish-e-Mohammad জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে