BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জানেন, কেন একটা গাধার দর উঠল ১০ লাখ টাকা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 9, 2017 3:39 pm|    Updated: June 9, 2017 3:55 pm

Haryana donkey on sale for Rs 10 lakh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক :  যে নাকি কোনও কর্মের নয়, তাকে গাধা বলে বিদ্রূপ করা হয়। তাছাড়া অতিরিক্ত পরিশ্রমকে গাধার খাটুনি বলতেও শোনা যায়। গাধা নিয়ে আলোচনা হলে এমন নেতিবাচক কথাবার্তাই চলে আসে। গাধাকে নিয়ে আপনি ঠাট্টা করতেই পারেন, কিন্তু হরিয়ানার একটি গাধার কথা বললে আপনি অবাক হতে বাধ্য। যে প্রাণীকে সচরাচর ফালতু হিসাবে দেখা হয়, সেই গাধার দাম কিনা ১০ লাখ। একটুও চোখের ভুল নয়, সোনপতের একটি গাধার দাম নাকি এতটাই। মালিকের দাবি পাঁচ লাখ দর তিনি অনেক আগেই পেয়েছেন। অঙ্কটা সাত অঙ্কে উঠলে তবেই তিনি টিপু নামের গাধাটি বেচবেন।

[ঘরে লুকিয়ে বিষধর সাপ, জানেন কী করলেন এই সাহসী মহিলা?]

উত্তর ভারতে গাধার বিচরণ কমবেশি দেখা যায়। তাদেরকে মূলত কৃষিক্ষেত্রেই কাজে লাগানো হয়। বাকিদের মালপত্র টানতেই সারা জীবন কেটে যায়। গাধাদের গড়পড়তা এই জীবনে অন্যরকম গল্প হরিয়ানার টিপুর। জাঠ রাজ্যের সোনপতে এই গাধা এখন গোটা দেশের আলোচনার কেন্দ্রে।  এই গাধা দামের নিরিখে অনেকের থেকে আলাদা। এর দর নাকি পাঁচ লাখে ঘুরছে। ১০ লাখ পেলেই গাধাটি বেচে দেবেন মালিক।

একটু খোলসা করা বলা যাক। টিপু নামের গাধাটি থাকে রাজ সিং নামে এক ব্যবসায়ীর হেফাজতে। রাজের দাবি টিপু দেশের সবথেকে দামি গাধা। এর ব্যাখ্যাও তিনি দিয়েছেন। রাজের কথায়, টিপু অন্য গাধাদের থেকে প্রায় সাত ইঞ্চি লম্বা।  খুব বেশি হলে লাখখানেক দর উঠে গাধাদের । টিপুর জন্য উত্তরপ্রদেশের এক ব্যবসায়ী নাকি পাঁচ লাখ টাকা দর দিয়েছিলেন। কিন্তু তাও তিনি বেচেননি। কারণ রাজ জানেন এর দ্বিগুন দাম তিনি পাবেন।

[গরমে নাজেহাল? জেনে নিন কী খেলে সহজেই পাবেন এনার্জি]

শুধু দাম দিয়ে টিপুকে মাপা যাবে না। এই গাধার জীবনযাত্রা চোখ টাটিয়ে দিতে বাধ্য। এমনকী সাধারণ মানুষও টিপুর রুটিন শুনলে ঈর্ষা করতে পারেন। টিপুর উদর ভরতে রোজ পাঁচ কেজি দানা শস্য, ৪ লিটার দুধ, ২০ কেজি কাঁচা সবজি লাগে। সবমিলিয়ে দৈনিক অন্তত ১০০০ টাকা খাওয়ার খরচ। শুধু খাবার নয়, টিপুর স্বাস্থ্যের দিকেও খেয়াল করেন রাজ সিং। সকাল, বিকেল দীর্ঘক্ষণ হাঁটা এই গাধার রোজকারের  অভ্যাস। মালিকের সঙ্গে বাইরের হাওয়া খেয়ে চাঙ্গা হয়ে রাতের দিকে বাড়ি ফেরে টিপু। রাজের তৃপ্তি তাঁর পোষা গাধা এখন স্টার। গত মাসে রাজের বাবা ধরম সিং মারা যান। যাঁর কাছে বড় হয়েছিল সাধের টিপু। গাধার দেখভালে ভাই রজনীশকেও পাশে পেয়েছে রাজ। আপাতত টিপুর ব্রিডিং করানোর পরিকল্পনা রয়েছে হরিয়ানার এই পশুব্যবসায়ীর। রাজের ইচ্ছে ব্রিডিংয়ের পর নতুন গাধা টিপুর থেকে লম্বা এবং শক্তিশালী হবে। সেই গাধা ২০ লাখ টাকায় বেচে শিরোনামে আসতে চায় হরিয়ানার এই সন্তান। গাধা তার কাছে তো ‘অ্যাস’ নয়, ‘অ্যাসেট’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে