BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশে প্রথমবার ব্যবহৃত হবে ‘কোভিড অ্যান্টিবডি ককটেল’, কতটা কার্যকরী এই মার্কিন ওষুধ?

Published by: Biswadip Dey |    Posted: May 26, 2021 1:13 pm|    Updated: May 26, 2021 1:35 pm

Haryana man to be administered with famous us cocktail drug first time in India | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) মোকাবিলায় অ্যান্টিবডি ককটেল ড্রাগের জনপ্রিয়তা অনেক দিন ধরেই বাড়ছে। এবার ভারতেও শুরু হল ওই ওষুধের চিকিৎসা। সোমবারই দেশে এসে পৌঁছে গিয়েছিল অ্যান্টিবডি ককটেলের (Antibody cocktail drug) প্রথম ব্যাচ। এবার তা দেশের মধ্যে প্রথম প্রয়োগ করা হবে হরিয়ানার (Haryana) ৮৪ বছরের মহব্বত সিংয়ের উপরে।

প্রসঙ্গত, এই ওষুধের সাহায্যে চিকিৎসা করা হয়েছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। গত বছরের শেষদিকে তিনি ‌করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেই সময় এই ওষুধেই চিকিৎসা হয়েছিল তাঁর। তারপর থেকে একে অনেকে ‘ট্রাম্প ককটেল’ও বলা শুরু করে। দামি এই ওষুধ এতদিন কেবলমাত্র আমেরিকাতেই ছিল। এবার চিকিৎসার জন্য প্রখ্যাত ওষুধ প্রস্তুতকারক দুই সংস্থা রশে ইন্ডিয়া ও সিপলার তৈরি অ্যান্টিবডি ককটেল ওষুধের প্রথম ব্যাচ এসে গিয়েছে দেশে। ডোজপিছু এর মূল্য ৫৯ হাজার ৭৫০ টাকা। প্রসঙ্গত, ভারত ছাড়াও অন্যান্য দেশেও অনুমতি পেয়েছে এই ওষুধ।

[আরও পড়ুন: সিট বেল্টে বাঁধা মেয়ের দেহ, নিজেই গাড়ি চালিয়ে ৮৫ কিমি দূরে শ্মশানে নিয়ে গেলেন বাবা]

গত ৫ দিন ধরেই গুরগাঁওয়ের হাসপাতালে চিকিৎসা চলছিল অশীতিপর মহব্বত সিংয়ের। এবার তাঁর উপরে প্রয়োগ করা হবে এই ওষুধ। প্রায় আধঘণ্টা ধরে তাঁর শিরার মধ্যে ওই ককটেলের ইঞ্জেকশন দেওয়া হবে। সংক্রমিত কোষগুলিকে সারিয়ে তুলতে এই চিকিৎসা পদ্ধতি দারুণ কার্যকর হবে, এমনটাই আশা চিকিৎসকদের।

গত ৫ মে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের তরফে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছিল এই ওষুধকে। তারপরই এই সপ্তাহে এসে পৌঁছল প্রথম ব্যাচ। পরের ব্যাচ আসার কথা জুনের মাঝামাঝি। সামগ্রিক ভাবে প্রতি ১ লক্ষ প্যাকে ২ লক্ষ রোগী উপকৃত হবেন। সমস্ত হাসপাতাল ও কোভিড-১৯ কেয়ার সেন্টারগুলিতে পাওয়া যাবে অ্যান্টিবডি ককটেল ড্রাগ।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ফের বাড়ল সংক্রমণ, ফের একদিনে করোনার বলি ৪ হাজারেরও বেশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে