BREAKING NEWS

২৮ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ১৪ জুলাই ২০২০ 

Advertisement

আধার কার্ড হারিয়েছেন? জেনে নিন কীভাবে সহজেই পাবেন নতুনটি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 18, 2018 9:13 am|    Updated: February 18, 2018 9:13 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জলের মতোই যেন ভারতীয়দের জীবনে অপরিহার্য হয়ে উঠেছে আধার কার্ড। রেলের টিকিট বুকিং থেকে ব্যাংক অ্যাকাউন্ট, সর্বত্রই প্রয়োজন আধারের। সুতরাং রাস্তাঘাটে আধার কার্ড সঙ্গে নিয়ে যাওয়ার প্রবণতা ও প্রয়োজনীয়তাও বেড়েছে আমজনতার। আর তার ফলে আধার কার্ড হারিয়ে ফেলার সম্ভাবনাও তৈরি হচ্ছে। একবার এই পরিচয়পত্র হারিয়ে যাওয়া মানে চোখে আঁধার ঘনিয়ে আসা। দিশেহারা মনে হয় নিজেকে। কিন্তু এত ঘাবড়ানোর কোনও কারণ নেই। এবার অত্যন্ত সহজেই নতুন করে আধার কার্ড বানিয়ে নেওয়া যাবে। তাও আবার বাড়ি বসেই। দরকার শুধু রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) ওয়েবসাইটটি।

[বেড়ানো হোক বা ব্যক্তিগত অনুষ্ঠান, এবার ভাড়া নেওয়া যাবে আস্ত ট্রেনটাই]

অনেকে নিজের আধার কার্ড নম্বর কোনও কাগজে লিখে গোপনে রেখে দেন। এ অভ্যেস ভাল হলেও খুব একটা নিরাপদ নয়। তবে এমনটা হলে তো কোনও সমস্যাই নেই। কিন্তু যাঁরা আধার নম্বর অথবা আধার এনরোলমেন্ট আইডি (EID) কিছুই মনে করতে পারবেন না, তাঁরা UIDAI ওয়েবসাইটে গিয়ে নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বরে সব তথ্য চাইতে পারেন। কীভাবে ফেরত পাবেন হারানো আধার কার্ডটি? কীভাবেই বা জানা যাবে এনরোলমেন্ট আইডি? এর জন্য প্রয়োজন একটি রেজিস্টার্ড মোবাইল নম্বর অথবা ই-মেল আইডি। এবার জেনে নিন www.uidai.gov.in সাইটে ক্লিক করে কীভাবে হারানো আধার কার্ড পেতে আবেদন জানাবেন।

১. www.uidai.gov.in ওয়েবসাইটে গেলে ‘আধার অনলাইন সার্ভিসেস’ নামের একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন। এবার দেখুন ‘রিট্রিভ লস্ট UID/EID’ লেখা অপশনটি দেখাচ্ছে। সেটি ক্লিক করলেই খুলে যাবে একটি নতুন পেজ। যেখানে আপনাকে নাম, ই-মেল আইডি, মোবাইল নম্বর দিতে বলা হবে। এসব শূন্যস্থান পূরণের পাশাপাশি আপনাকে জানিয়ে দিতে হবে আপনি আধার UID চাইছেন নাকি এনরোলমেন্ট নম্বর।

২. নিজের প্রয়োজন জানিয়ে দেওয়ার পর OTP অথবা ওয়ান টাইম পাসওয়ার্ডের অপশনে ক্লিক করুন। রেজিস্টার্ড মোবাইল অথবা ই-মেল আইডিতে পেয়ে যাবেন সেই OTP নম্বর। চটপট OTP নম্বরের বক্সে সেটি বসিয়ে ফেলুন।

[এয়ারটেলের ‘প্রমিস’, জিওর অর্ধেক দামেই তারা দিচ্ছে এই অফার]

৩. ব্যস, আপনার তরফে কাজ শেষ। এবার নিজের মোবাইল ও ই-মেল চেক করে দেখুন আধার UID অথবা এনরোলমেন্ট নম্বরটি এসে গিয়েছে কিনা। তাহলে দেরি না করে ই-কপিটি ডাউনলোড করে ফেললেই ফের হাতে এসে যাবে হারানো আধার কার্ড।

৪. কীভাবে ডাউনলোড করবেন? ‘ডাউনলোড আধার’ অপশনে ক্লিক করে ই-কপিটি ডাউনলোড করার সময় আপনার আধার কার্ড নম্বর অথবা এনরোলমেন্ট নম্বর চাওয়া হবে। সেই সঙ্গে লিখতে আপনার নাম ও ঠিকানার পিন কোড নম্বরও। এরপর আবার রেজিস্টার্ড মোবাইল নম্বর অথবা ই-মেল-এ পৌঁছে যাবে আরেকটি OTP। সেই নম্বরটি OTP বক্সে বসিয়ে দিলেই ডাউনলোড করে নেওয়া যাবে ই-আধার কপিটি। একবারে না পারলে ফের চেষ্টা করুন। কারণ আপনার আধার কার্ডটি PDF ফাইল হিসেবে সুরক্ষিত থাকবে। আর পাসওয়ার্ড হবে আপনার ঠিকানার পিন কোড নম্বরটি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement