BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চলতি বছরের মধ্যেই টিকাকরণ সম্পূর্ণ হবে কিনা বলা সম্ভব নয়, সংসদে জানাল স্বাস্থ্যমন্ত্রক

Published by: Biswadip Dey |    Posted: July 23, 2021 1:57 pm|    Updated: July 23, 2021 1:57 pm

Health ministry says no fixed timeline at present can be indicated for the completion of vaccination drive | Sangbad Pratidin

ফাইল ছবি

সোমনাথ রায়: আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই দেশের সমস্ত মানুষকে করোনার (Coronavirus) টিকা (COVID vaccine) দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে। গত মে মাসে এমনই দাবি করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। কিন্তু শুক্রবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়ে দিল, লক্ষ্য সেরকম রাখা হলেও এটা বলা সম্ভব নয় যে ওই সময়ের মধ্যেই দেশের সকল‌ের টিকাকরণ সম্ভব হবে কিনা। এর জন্য কোনও নির্ধারিত সময়সীমা রাখা হচ্ছে না। সংসদে এক লিখিত প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry)।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) ও তৃণমূল সাংসদ মালা রায় (Mala Roy) ওই প্রশ্ন করেছিলেন। সেই লিখিত প্রশ্নের জবাবেই স্বাস্থ্যমন্ত্রক টিকাকরণের খুঁটিনাটি জানিয়েছে। ঠিক কী প্রশ্ন করা হয়েছিল কেন্দ্রকে? স্বাস্থ্যমন্ত্রকের কাছে জানতে চাওয়া হয়, সরকার কি ডিসেম্বরের মধ্যেই টিকাকরণ সম্পূর্ণ করে ফেলতে চায়? সেক্ষেত্রে কী ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে? এছাড়াও আগস্ট থেকে ডিসেম্বর মাসের মধ্যে দেশে কত টিকা পাওয়া যাবে এবং এযাবৎ করোনা টিকার কর্মসূচি বাবদ কেন্দ্র মোট কত টাকা খরচ করেছে তাও জানতে চাওয়া হয়। পাশাপাশি টিকা প্রস্তুতকারী সংস্থার সঙ্গে চুক্তিতে দেরি হওয়ার কারণেই যে টিকাকরণের গতি বাড়েনি সেসম্পর্কে কেন্দ্রের মতও জানতে চাওয়া হয়।

[আরও পডুন: Pegasus কাণ্ড: আরও দীর্ঘ তালিকা, অনিল আম্বানি-অলোক বর্মার ফোনেও আড়ি পাতার অভিযোগ]

কেন্দ্রের তরফে ওই সব লিখিত প্রশ্নের উত্তরেই পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, এদেশে কোভিডের টিকাকরণ দ্রুতগতিতেই সম্পন্ন হচ্ছে। কিন্তু অতিমারীর পরিবর্তনশীল গতিপ্রকৃতির জন্যই নির্দিষ্ট টাইমলাইন বলা সম্ভব নয়। যদিও এবছরের মধ্যেই টিকাকরণ সম্পূর্ণ করার লক্ষ্যই রাখা হয়েছে।

সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয় আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ভারতের কাছে ১৩৫ কোটি ভ্যাকসিনের ডোজ মজুত থাকবে। এযাবৎ ৯ হাজার ৭২৫ কোটি ১৫ লক্ষ টাকা টিকাকরণ কর্মসূচি বাবদ খরচ হয়েছে বলেও জানানো হয়েছে। এর জন্য নির্ধারিত বাজেট ৩৫ হাজার কোটি টাকা রাখা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক। সেই সঙ্গে টিকাকরণের গতি কোনও ভাবেই কমেনি বলেও জানিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: সংসদে কাগজ ছিঁড়ে বিপাকে Santanu Sen, চলতি অধিবেশনের জন্য সাসপেন্ড তৃণমূল সাংসদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×