১৭  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা নিয়ে সতর্ক করে ১০ রাজ্যকে চিঠি কেন্দ্রের, কলকাতার পরিস্থিতি নিয়ে উদ্বেগ

Published by: Paramita Paul |    Posted: December 11, 2021 9:19 pm|    Updated: December 11, 2021 9:23 pm

Health Ministry sent letter to WB Govt. on Corona situation of Kolkata | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নন্দিতা রায়, নয়াদিল্লি: দেশের যে সমস্ত রাজ্যগুলোতে করোনা (Coronavirus) সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তাদের বিশেষভাবে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। করোনা সংক্রমণ নিয়ে দেশের সমস্ত রাজ্যগুলিকে সর্তক থাকার জন্য শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ চিঠি লিখেছেন। তার মধ্যে বেশ কয়েকটি রাজ্যের ২৭টি জেলাকে আলাদাভাবে সতর্ক করেছেন তিনি। এই তালিকায় রাজ্যের কলকাতার ও নাম রয়েছে।

মিজোরাম, কেরল এবং সিকিম এই তিন রাজ্যের আটটি জেলার দিকে সব থেকে বেশি নজর রয়েছে কেন্দ্রের। এই তিন রাজ্যের আট জেলার করোনা পজিটিভিটি রেট ১০ শতাংশের উপরে। সেখানে নাইট কারফিউ চালু করা, বিবাহ- শ্রাদ্ধ বা অন্য কোনও সামাজিক অনুষ্ঠানে যাতে ভিড় না হয় সেদিকে নজর রাখা-সহ একাধিক নির্দেশ দিয়েছে কেন্দ্র। বাকি সাতটি রাজ্যের ১৯ টি জেলা, যাদের পজিটিভিটি রেট ৫থেকে ১০ শতাংশের মধ্যে তাদের বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। এই তালিকায় থাকা রাজ্যের একমাত্র জেলা কলকাতার পজিটিভিটি রেট ৫ দশমিক ৩৮ শতাংশ বলেই উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: রাজ্যে ফের ওমিক্রন আতঙ্ক, পেট্রাপোল সীমান্তে বাংলাদেশি নাগরিকের শরীরে করোনা]

তবে এই প্রথম নয়, এর আগে একাধিকবার কলকাতায় করোনার পজিটিভিটি রেট বা সংক্রমণের হার অনেকটাই বেশি বলে দাবি করেছে কেন্দ্র। পাঠিয়েছে চিঠিও। সেই সময় রাজ্যের স্বাস্থ্যভবন থেকে জানানো হয়েছিল, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এসে কলকাতায় করোনা পরীক্ষায় করান। তাই কলকাতার সংক্রমণের হার বেশি দেখায়। কিন্তু সামগ্রিকভাবে তিলোত্তমার পজিটিভিটি রেট অনেকটাই কম। তার পরেও কলকাতায় সমস্ত করোনাবিধি মেনে চলা হয়। কঠোরভাবে মানা হয় রাত্রিকালীন কারফিউ-ও।

প্রসঙ্গত, এদিন ৩৭ হাজার ৫২৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এখনও পর্যন্ত মোট ২ কোটি ৭ লক্ষ ২২ হাজার ৫৭৭ জনের কোভিড টেস্ট (Covid-19 Test) হয়েছে। কমেছে সংক্রমণ হার। শনিবার রাজ্যের পজিটিভিটি রেট কমে দাঁড়িয়েছে ১.৬৩ শতাংশ।

[আরও পড়ুন: লোকালয়ে ফের বাঘের হানা, বেড়াতে গিয়েও আতঙ্কে হোটেলবন্দি সুন্দরবনের পর্যটকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে