BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

খামখেয়ালি আবহাওয়াতেও ২২ হাজার ২২২ ফুট উঁচু দুর্গম শৃঙ্গ জয়, নজির ITBP জওয়ানদের

Published by: Suparna Majumder |    Posted: September 2, 2020 9:07 am|    Updated: September 2, 2020 9:07 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (CoronaVirus) সংকটের আবহেই নজির গড়লেন ইন্দো-তিবেটান বর্ডার পুলিশের (ITBP) পর্বতারোহীরা। হিমাচল প্রদেশের দুর্গম লিও পারগিল শিখরে পৌঁছে গেল ১২ সদস্যের দল। সেখানে ওড়াল জাতীয় পতাকা।

হিমাচল প্রদেশ ও তিব্বতের সীমান্ত এলাকায় অবস্থিত লিও পারগিল (Leo Pargil) শিখর। ২২,২২২ ফুট উচ্চতার শিখরকে রিও পারগিল কিংবা লিও পারগেল নামেও সম্বোধন করা হয়। হিমাচল প্রদেশের (Himachal Pradesh) উচ্চতম এই শিখরে যাওয়া মোটেও সহজ কাজ নয়। তাও আবার এই খামখেয়ালি আবহাওয়ায়। কখনও রোদ, কখনও আবার বৃষ্টির কারণে দুর্গম পথ আরও দুর্গম হয়ে ওঠে। তার উপরে করোনা (COVID-19) সংকট। অনেকেই পরিবর্তিত পরিস্থিতির দাবি মেনে অভিযান স্থগিত রাখার পরামর্শও দিয়েছিলেন। কিন্তু বহুদিন ধরেই প্রস্তুতি নিচ্ছিলেন ভারতীয় জওয়ানরা। এর জন্য কঠোর নিয়ম মেনে চলেছিলেন ITBP-র ১৬ জন পর্বতারোহী। তাই বাধা আসলেও হার মানেননি।

[আরও পড়ুন: আলোচনার মাঝেই ফের ভারতের জমি দখলের চেষ্টা চিনের, রুখল ভারতীয় সেনা]

কিছুদিন আগেই লিও পারগিল শিখরের লক্ষ্যে অবিচল থেকে জিরো পয়েন্ট থেকে রওনা দেন ITBP-র পর্বতারোহীরা। ১৬ সদস্যের এই দলের নেতৃত্ব দেন ডেপুটি কমান্ডান্ট কুলদীপ সিং। সহ-নেতা ছিলেন ডেপুটি কমাডান্ট ধর্মেন্দ্র। টিমের আরেক সদস্য প্রদীপ নেগি এর আগে দু’বার বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টে (Mt Everest) পৌঁছেছিলেন। তাঁর সেই অভিজ্ঞতা গোটা টিমের কাজে লেগেছে। তবে সকলে লিও পারগিলে পৌঁছাতে পারেননি। ১২ জনের টিম শেষ পর্যন্ত হিমাচল প্রদেশের উচ্চতম শৃঙ্গে পৌঁছান। সেখানে জাতীয় পতাকা উত্তোলন করে ভারতমাতার জয় স্লোগান দেন। প্রকাশ্যে এসেছে সেই ভিডিও।

 

[আরও পড়ুন: ‘ফেসবুকের কর্মীরা মোদিকে গালিগালাজ করেন’, নালিশ করে জুকারবার্গকে চিঠি কেন্দ্রীয় মন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement