BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের অস্বস্তিতে অর্ণব! বিদ্বেষ ছড়ানোর অভিযোগে মোটা অঙ্কের জরিমানার মুখে ‘রিপাবলিক ভারত’

Published by: Biswadip Dey |    Posted: December 23, 2020 5:30 pm|    Updated: December 23, 2020 5:30 pm

Hindi news channel ‘Republic Bharat’ fined by U.K. regulator for hate speech | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও অস্বস্তিতে অর্ণব গোস্বামী (Arnab Goswami)। ‘রিপাবলিক টিভি’র (Republic TV) হিন্দি চ্যানেল ‘রিপাবলিক ভারতে’র (Republic Bharat) একটি অনুষ্ঠানের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ উঠল। ওই চ্যানেলকে প্রায় ১৯ লক্ষ টাকা জরিমানা করেছে ব্রিটিশ টিভি নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। সেই সঙ্গে জানানো হয়েছে ক্ষমা চাওয়ার দাবিও।

২০১৯ সালের ৬ সেপ্টেম্বর ‘রিপাবলিক ভারত’ চ্যানেলে ‘পুছতা হ্যায় ভারত’ অনুষ্ঠানের যে পর্বের সম্প্রচার হয়েছিল, বিতর্ক তাকে ঘিরেই। অভিযোগ, ওইদিনের অনুষ্ঠানে অর্ণব ও অন্যান্য অতিথিরা মিলে পাকিস্তানের সাধারণ জনগণের অবমাননা করেন। ঠিক কী হয়েছিল? জানা যাচ্ছে, ইসরোর চন্দ্রাভিযান নিয়ে আলোচনা চলছিল। ক্রমে তা ঘুরে যায় ভারত-পাকিস্তানের সম্পর্কের দিকে। দু’দেশের মধ্যে বিজ্ঞান, প্রযুক্তিগত উন্নতির ফারাক নিয়ে কথা বলার সময় অর্ণব বলেছিনেন, ‘‘আমরা বিজ্ঞানী তৈরি করি। আপনারা জঙ্গি তৈরি করেন।’’ পাশাপাশি চ্যানেলের কনসাল্টিং এডিটর গৌরব আর্য পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে ক্ষোভ উগরে জানান, ‘‘ওদের বিজ্ঞানী, ডাক্তার, নেতা, রাজনীতিক সবাই জঙ্গি। এমনকী খেলোয়াড়রাও। পুরো দেশটাই জঙ্গি। আমি মনে করি না একজনও তার বাইরে পড়বে। আপনাদের সমগ্র অস্তিত্বটাই জঙ্গির।’’ এক অতিথি প্রেম শুক্লা পাকিস্তানিদের ‘চোর’ বলে ভর্ৎসনাও করেন।

[আরও পড়ুন : ‘কৃষকদের কোনও ক্ষতি হতে দেবেন না প্রধানমন্ত্রী’, কিষাণ দিবসে আশ্বাস রাজনাথের]

ব্রিটেনের সরকার অনুমোদিত নিয়ন্ত্রক সংস্থাটির নাম অফকম। তাদের তরফে দাবি করা হয়েছে, ওই অনুষ্ঠানে পাকিস্তান থেকে অতিথিরা এলেও তাঁদের বিশেষ কথা বলতে দেওয়া হয়নি। ভারতীয় অতিথিরাই আক্রমণ করে গিয়েছিলেন লাগাতার। যেখানে দু’দেশের মধ্যে এমনিতেই যথেষ্ট উত্তেজনা রয়েছে, সেখানে এই ধরনের শব্দচয়নের প্রয়োজনীয়তা ছিল না বলে জানানো হয়েছে। তাদের বিবৃতিতে জানানো হয়েছে, সংস্থার এগজিকিউটিভ মনে করছেন, ওই অনুষ্ঠানে বিদ্বেষমূলক কথাবার্তা বলা হয়েছে। অনুষ্ঠানটির বিষয়বস্তুও আপত্তিকর বলে দাবি তাঁর।

[আরও পড়ুন : কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ২ কোটি সই সংগ্রহ কংগ্রেসের! রাষ্ট্রপতির দ্বারস্থ হচ্ছেন রাহুল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে