২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২৫০ বছর পুরনো মন্দির সরানোর নির্দেশ দিল রেল, গণ আত্মহত্যার হুমকি হিন্দুত্ববাদীদের

Published by: Monishankar Choudhury |    Posted: April 30, 2022 10:30 am|    Updated: April 30, 2022 10:30 am

Hindu activists threaten mass suicide after notice to shift 250-year-old station temple in Agra | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আড়াইশো বছর পুরনো মন্দির সরানোর নির্দেশ দিয়েছে রেল। তাই ‘ধর্ম রক্ষায়’ গণ আত্মহত্যার হুমকি দিল হিন্দুত্ববাদী সংগঠনগুলি। আগ্রার এই ঘটনায় রাজধানী দিল্লি-সহ সংলগ্ন এলাকায় ফের অশান্তি ছড়াতে পারে বলে আশঙ্কা।

[আরও পড়ুন: ‘মোদির বিরুদ্ধে টুইট করে আমি গর্বিত’, জামিন পেয়ে বললেন জিগনেশ]

আগ্রার রাজা কি মান্ডি নামের একটি স্টেশনের কাছেই রয়েছে প্রায় ২৫০ বছরের পুরনো চামুণ্ডা দেবীর মন্দির। এপ্রিলের ২০ তারিখ সেই মন্দির অন্যত্র সরানোর নির্দেশ দিয়ে নোটিস জারি করেন আগ্রার ডিভিশনাল ম্যানেজার আনন্দ স্বরূপ। ওই নোটিসে লেখা রয়েছে, “যাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে মন্দিরটিকে অন্যত্র সরানোর প্রয়োজন রয়েছে। যদি নির্ধারিত সময়ের মধ্যে মন্দির না সরানো হয় তাহলে রেল নিজেই ব্যবস্থা নেবে।” জানা গিয়েছে, মন্দিরটির পাশাপাশি অবৈধভাবে একটি মসজিদ ও দরগা সরানোরও নির্দেশ দেওয়া হয়েছে রেলের তরফে।

এদিকে, এই খবরটি প্রকাশ্যে আসতেই রেলের বিরুদ্ধে সরব হয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (VHP) ও বজরং দল। মন্দির স্থানান্তরের নির্দেশের প্রতিবাদে নর্থ সেন্ট্রাল রেলের আগ্রার ডিআরএম অফিসে হনুমান চালিশা পাঠ করেন হিন্দুত্ববাদী সংগঠন দু’টির সদস্যরা। সংবাদমাধ্যমে চামুণ্ডা দেবী মন্দিরের মোহান্ত বীরেন্দ্র আনন্দ বলেন, “আমরা প্রাণ দেব তাও মন্দিরের একটি ইটও সরাতে দেব না। ডিআরআম জানেন না যে এই মন্দিরটির বয়স দুশো বছরেরও বেশি। আজ যে রেললাইন আপনারা দেখতে পাচ্ছেন তা ব্রিটিশরা তৈরি করেছিল। স্থানীয়দের থেকে শুরু করে যাত্রীরা পর্যন্ত এখানে প্রারত্যনা করতে আসেন।”

এই বিষয়ে রেলের আগ্রা ডিভিশনের কমার্শিয়াল ম্যানেজার প্রশস্তি শ্রীবাস্তবের বক্তব্য, “আইন মেনেই সমস্ত কিছু করা হয়েছে। সুপ্রিম কোর্টের আদেশ মতো জবরদখলের বিরুদ্ধে পদক্ষেপ করা হচ্ছে। এপ্রিলের ২০ তারিখ রাজা কি মান্ডি স্টেশনের প্ল্যাটফর্মের উপর অবস্থিত মন্দিরটিকে অন্য জায়গায় সরানোর নির্দেশ জারি করা হয়েছে। আগ্রা ক্যান্টনম্যান্ট স্টেশনে বেআইনিভাবে রেলের জমিতে তৈরি একটি মসজিদও সরানোর নির্দেশ দিয়েছি আমরা।”

[আরও পড়ুন: বেড়েই চলেছে দেশের করোনা সংক্রমণ, অ্যাকটিভ কেস ছাড়াল সাড়ে ১৮ হাজারের গণ্ডি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে