BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গান্ধীর বদলে নোটে থাক বীর সাভারকরের ছবি, দাবি হিন্দু মহাসভার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 29, 2018 5:42 pm|    Updated: May 29, 2018 5:42 pm

Hindu Mahasabha wants VD Savarkar’s image on currency notes

সংবাদ প্রতিদিন, ডিজিটাল ডেস্ক: ভারতীয় মুদ্রায় আর রাখা যাবে না মহাত্মা গান্ধীর ছবি। তাঁর পরিবর্তে ছাপা হোক বিনায়ক দামোদর সাভারকরের ছবি, এই দাবি তুলল হিন্দু মহাসভা। হিন্দু মহাসভার প্রধান আচার্য চক্রপাণি এই প্রস্তাব রেখেছেন কেন্দ্র সরকারের কাছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিষয়টি ভেবে দেখার অনুরোধও করেছেন। হিন্দু মহাসভার দাবি, স্বাধীনতা আন্দোলনে বীর সাভারকারের উল্লেখযোগ্য অবদান রয়েছে। বৃটিশদের দেশছাড়া করতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। তাঁর এই অবদানকে মাথায় রেখে নোটে তাঁর ছবি ছাপা উচিৎ। শুধু তাই নয়, সাভারকরকে দেশের সর্বোচ্চ সম্মান ভারতরত্নও দেওয়ার দাবি তোলেন তিনি। উগ্র হিন্দুত্বের সমর্থক হিসেবে পরিচিত স্বামী চক্রপাণি কদিন আগেই আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়কে ‘পাকিস্তানের ক্ষুদ্র সংস্করণ’ আখ্যা দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন।

[কমবে না পেট্রলের দাম, স্পষ্ট জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী]

সাভারকরই প্রথম হিন্দুত্ব শব্দটির প্রচলন করেন। ১৯২৩ সালে ‘হিন্দুত্ব, হু ইজ হিন্দু’ নামে বিখ্যাত বইও লেখেন তিনি। আরএসএস বা হিন্দু মহাসভার মত হিন্দুত্ববাদী সংগঠনগুলি তাঁর আদর্শই মেনে চলে। হিন্দু মহাসভার দাবি, সাভারকর ভারতের অখণ্ডতায় বিশ্বাসী ছিলেন। সংখ্যালঘু তোষণ, তথা দেশভাগের তীব্র বিরোধিতা করেছেন তিনি। তাঁর মত চিন্তক, সমাজ সংস্কারককে উপযুক্ত সম্মান দেয়নি এতদিনের সরকার। যদিও, সাভারকরের সমর্থক যেমন আছেন তেমন নিন্দুকও আছেন। নিন্দুকেরা হিন্দু মহাসভার এই দাবিকে একেবারেই পাত্তা দিতে চান না। স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণ করা যদি মাপকাঠি হয় তাহলে গান্ধীজির ধারেকাছে আসেন না সাভারকর, দাবি তাঁদের। এ প্রসঙ্গে জেল থেকে মুক্তি পাওয়ার জন্য সাভারকরের দেওয়া কুখ্যাত মুচলেকার কথাও উল্লেখ করছেন কেউ কেউ।

[হিন্দু সভ্যতা ধ্বংস করতে মুসলিমরা মন্দিরে আসে কেন, সাম্প্রদায়িকতা উসকে প্রশ্ন বিজেপি নেতার]

যদিও, বিজেপি এবং আরএসএস সাভারকরকে আদর্শ হিসেবেই দেখে। কদিন আগে সাভারকরের জন্মদিনে তাঁর প্রশংসায় পঞ্চমুখ হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ বিজেপির শীর্ষ নেতৃত্ব। ট্যুইট করে প্রধানমন্ত্রী বলেন, ‘সাভারকরের মতো সাহসী স্বাধীনতাসংগ্রামীকে দেশ চিরদিন মনে রাখবে।’ একই সুর শোনা গিয়েছিল অমিত শাহ, রাজনাথ সিং, লালকৃষ্ণ আদবানির মতো প্রবীণ বিজেপি নেতাদের গলাতেও। এরপরই হিন্দু মহাসভার এই নতুন দাবি ঘিরে জল্পনা শুরু হয়েছে। যদিও, সরকারের তরফ থেকে এ নোটের ছবি বদল নিয়ে এখনও কোনও ইঙ্গিত দেওয়া হয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে