৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘তেরঙ্গা নয়, নিশান সাহিব উত্তোলন করুন ১৫ আগস্টে’, অকালি সাংসদের মন্তব্যে উত্তাল পাঞ্জাব

Published by: Kishore Ghosh |    Posted: August 10, 2022 2:33 pm|    Updated: August 10, 2022 3:58 pm

'Hoist Sikh flag and not tricolour on August 15' says Akali Dal MP Simranjit Singh Mann | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে ভগৎ সিংকে (Bhagat Singh) সন্ত্রাসবাদী বলে বিতর্কে জড়িয়েছিলেন। এবার কেন্দ্রের ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচিকে পাঞ্জাবে বয়কটের ডাক দিলেন শিরোমনি অকালি দলের (Shiromani Akali Dal) সভাপতি তথা সাংরুরের নবনির্বাচিত সাংসদ সিমরনজিৎ সিং মান (Simranjit Singh Mann)। অকালি নেতার সাফ কথা, শিখরা ভিন্ন সম্প্রদায়। সিমরনজিৎ-এর মন্তব্যে বিতর্ক দানা বেঁধেছে। উত্তাল পাঞ্জাব। নিন্দায় সরব হয়েছে শাসক দল আপ থেকে বিজেপি।   

এদিন হর ঘর তিরঙ্গা ক্যাম্পেন বয়কটের ডাক দিয়ে বিচ্ছিন্নতাবাদী অকালি সাংসদ বলেন, “আমি অনুরোধ করছি, ১৪ থেকে ১৫ আগস্ট নিশান সাহিব (শিখ ধর্মীয় পতাকা) উত্তোলন করুন বাড়িতে ও অফিসে।” এই প্রসঙ্গে কৃষক আন্দোলনের বিতর্কিত মুখ প্রয়াত দীপ সিধুকে স্মরণ করেন অকালি সাংসদ। বলেন, “আজকে দীপ সিধু আমাদের মধ্যে নেই। ও মনে করত শিখরা একটি স্বাধীন জাতি, ভিন্ন সম্প্রদায়ের মানুষ।” এছাড়াও নিজের বয়ানে ভারতীয় সেনাকে ‘শত্রুপক্ষ’ বলে উল্লেখ করেন এই বিচ্ছিন্নতাবাদী নেতা। বলেন, “শত্রু বাহিনীর সঙ্গে লড়াই করতে গিয়ে শহিদ হন জার্নাল সিং ভিন্দ্রানওয়ালে।”

[আরও পড়ুন: বানচাল পুলওয়ামা ২.০-র ছক, স্বাধীনতা দিবসের আগে কাশ্মীরে উদ্ধার ৩০ কেজি বিস্ফোরক]

সিমরনজিৎ সিং-এর সুরেই শিখ ফর জাস্টিসের মুখপাত্র জঙ্গি নেতা গুরপতওয়ান্ত সিং পান্নুন একটি ভিডিও বার্তা পাঠান পাঞ্জাবের আমজনতার উদ্দেশে। ওই মেসেজে ভারতের জাতীয় পতাকা পুড়িয়ে খলিস্তানি পতাকা উত্তোলনের পরামর্শ দেওয়া হয়েছে। তবে স্বাভাবিকভাবেই অকালি সাংসদের মন্তব্যেরই তীব্র নিন্দা হচ্ছে।

পাঞ্জাবের শাসক দল আপের মুখপাত্র মালবিন্দর সিং বলেন, এই মন্তব্যে নিজেদের চরিত্র স্পষ্ট করে দিয়েছে অকালি সাংসদ। তাঁর কথায়, “যাঁরা ভারতের সংবিধান অনুযায়ী শপথ নিয়েছেন, সাংসদ হিসেবে ভ্রমণ ভাতাও দাবি করছেন, তাদের চরিত্র প্রকাশ পেয়েছে।” আরও বলেন, “এইসব লোককে বেশি গুরুত্ব না দেওয়াই ভাল।”

[আরও পড়ুন: গুজরাট-রাজস্থানে লাম্পি স্কিন রোগে মৃত্যু ৩ হাজারেরও বেশি গরুর, জারি রেড অ্যালার্ট]

যদিও এক অকালি দলের নেতাও সিমরনজিৎ সিংয়ের মন্তব্যের বিরোধিতা করেছেন। অকালি নেতা ড. দলজিৎ চিমা বলেন, “ভারতের জাতীয় পতাকা সমস্ত দেশবাসীর। পাঞ্জাবের মানুষ জাতীয় পতাকার জন্য গর্বিত। এরাজ্যের অসংখ্য মানুষ দেশের স্বাধীনতার জন্য বলিদান দিয়েছে। তাদের অধিকাংশই শিখ পরিবারের সন্তান।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে