Advertisement
Advertisement

গোমূত্রে সোনার হদিশ গুজরাতে!

এই সোনা কী ভাবে সাধারণ মানুষের উপকারে ব্যবহার করা যায় তা খতিয়ে দেখছেন গবেষকরা।

Holy cow! Junagadh Agricultural University scientists find gold in Gir cow urine
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:June 28, 2016 3:09 pm
  • Updated:June 17, 2020 7:47 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে গিরের গোদুগ্ধের সুখ্যাতি জগৎজোড়া। বলা হয়, গিরের গোদুগ্ধের গুণমান স্বর্ণতুল্য। কিন্তু এবার সেই গিরের গরুর উপাদানেই খোঁজ মিলল আসল সোনার। কিন্তু গোদুগ্ধে নয়। গোমূত্রে মিলল সোনার সন্ধান। অন্তত এমনটাই দাবি করছেন জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

Advertisement

৪০০ গির গরুর মূত্রের নমুনা পরীক্ষা করানো হয়েছিল জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের ফুড টেস্টিং ল্যাবরেটরিতে। সেখানেই দেখা গিয়েছে, এক লিটার মূত্রে ৩ থেকে ১০ মিলিগ্রাম পর্যন্ত সোনা রয়েছে। আয়নিক ফর্ম অর্থাত্‍‌ গোরুর প্রস্রাবে গোল্ড সল্ট সলিউবল হয়ে মিশে রয়েছে সোনা।
জুনাগড় কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনলজি বিভাগের প্রধান ড. বি এ গোলাকিয়ার নেতৃত্বে এক দল গবেষক এই নিয়ে কাজ করেছেন। গোমূত্র পরীক্ষা করতে তাঁরা ব্যবহার করেছেন গ্যাস ক্রোমাটোগ্রাফি মাস স্পেকট্রোমেট্রি। ড. বি এ গোলাকিয়া জানিয়েছেন গোমূত্র থেকে সোনা বের করা সম্ভব এবং তাকে রাসায়নিক পদার্থের সাহায্যে তা ঘনীভূত করাও সম্ভব।
গবেষণায় গোমূত্রে সোনা পাওয়া গেলেও, সেই সোনার ব্যবহার সম্পর্কে যথাযথ জানতে পারেননি গবেষকরা। কিন্তু এই সোনা কী ভাবে সাধারণ মানুষের উপকারে ব্যবহার করা যায় তা খতিয়ে দেখছেন গবেষকরা।

Advertisement

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ