BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে সহযোগিতা করছে না রাজ্য, মমতাকে কড়া চিঠি অমিত শাহর

Published by: Sulaya Singha |    Posted: May 9, 2020 10:46 am|    Updated: May 9, 2020 10:51 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের চরমে কেন্দ্র-রাজ্য সংঘাত। পরিযায়ী শ্রমিকদের ফেরার অনুমতি দিচ্ছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। এই অভিযোগ তুলেই এবার বাংলার মুখ্যমন্ত্রীকে কড়া চিঠি দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে লকডাউনের মধ্যে চালু হয়েছে বিশেষ ট্রেন পরিষেবা। ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকরা যাতে বাড়ি ফিরতে পারেন, তার জন্য বিভিন্ন রাজ্যের মধ্যে চলছে ট্রেন। বাংলাতেও ইতিমধ্যেই একাধিক ট্রেন পৌঁছেছে পরিযায়ী শ্রমিকদের নিয়ে। তাঁদের স্বাস্থ্যপরীক্ষার পর বাড়ি যাওয়ার অনুমতিও দেওয়া হয়েছে। শ্রমিকদের ফেরানোর প্রক্রিয়া এখনও চলছে রাজ্যে। কিন্তু তারই মধ্যে অমিত শাহ রাজ্যের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুললেন। শনিবার তিনি মুখ্যমন্ত্রীকে একটি চিঠি পাঠান। যেখানে তিনি সাফ জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায় শ্রমিকদের ফেরানোর ক্ষেত্রে কেন্দ্রকে সাহায্য করছেন না। তাঁর দাবি, পরিযায়ী শ্রমিকদের বাংলায় ফেরাতে রেল যে শ্রমিক স্পেশ্যাল ট্রেনের ব্যবস্থা করেছে, তার অনুমতি দিচ্ছেন না মুখ্যমন্ত্রী। ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের সঙ্গে অন্যায় করা হচ্ছে বলেও চিঠিতে অভিযোগ জানান তিনি।

[আরও পড়ুন: গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে পৌঁছে গিয়েছে ভারত? নিশ্চিত করতে সমীক্ষা করবে ICMR]

শাহ জানান, এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্যে কাজ করতে এসে লকডাউনের জেরে আটকে পড়া দু’লক্ষেরও বেশি শ্রমিককে বাড়ি ফেরার ব্যবস্থা করেছে কেন্দ্র। কিন্তু মমতার সরকারের তরফে এ বিষয়ে সহযোগিতা মিলছে না। রীতিমতো হুঁশিয়ারির সুরেই শাহ বলেন, এভাবে অসহযোগিতা করলে শ্রমিকদেরই ভবিষ্যতে সমস্যায় পড়তে হবে।

এর আগে করোনা সংক্রান্ত তথ্য গোপন থেকে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে অসহযোগিতা-সহ একাধিক বিষয়ে অভিযোগ তুলে রাজ্যের বিরুদ্ধে তোপ দেগেছে কেন্দ্র। চিঠি পালটা চিঠির পর্ব চলেছে বিস্তর। বাংলায় লকডাউন অমান্য করা হচ্ছে, বাংলায় করোনায় মৃত্যুর হার সর্বাধিক, ইত্যাদি নানা বিষয় তুলে ধরে মুখ্যসচিবকে এর আগে চিঠি দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। এবার পরিযায়ী শ্রমিক ফেরানো নিয়েও কেন্দ্র-রাজ্য তরজা তুঙ্গে। দেখার অমিত শাহের অভিযোগের কী পালটা দেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: একটা ফোনেই বাঁচতে পারত শ্রমিকদের জীবন, মধ্যপ্রদেশ সরকারকে তুলোধোনা বিরোধীদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement