BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে থাবা বসাতে ব্যর্থ আইএস, দাবি রাজনাথের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 3, 2017 10:27 am|    Updated: June 3, 2017 10:27 am

Home Minister Rajnath Singh asserted that ISIS has been unable to establish a hold in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসলামিক স্টেট জঙ্গিরা ভারতে থাবা বসাতে ব্যর্থ হয়েছে। সশস্ত্র বাহিনীর কড়া নজরদারির জন্যই ভারতে কোথাও আইএস জঙ্গিরা তেমন কোনও বড়সড় নাশকতা চালাতে পারেনি। নয়াদিল্লিতে শনিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ভারতে প্রচুর মুসলিম থাকলেও এ দেশে আইএস জঙ্গিরা তাদের সাম্রাজ্য গড়তে পারেনি। একে কেন্দ্রের সাফল্য বলেই উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

[কাশ্মীরে সেনা কনভয়ে জঙ্গি হামলা, শহিদ জওয়ান]

নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের তিনবছর পূর্তিতে এদিন সাংবাদিক সম্মেলনে রাজনাথ সিং বলেন, “আইএস জঙ্গিদের কড়া চ্যালেঞ্জের মোকাবিলা করতে সফল হয়েছে ভারত।” তিনি আরও জানান, কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী ও স্থানীয় জঙ্গিদের কড়া হাতে দমন করতে পেরেছে কেন্দ্র। পরিস্থিতি এখন কেন্দ্রের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। ৯০ জনেরও বেশি আইএস জঙ্গিদের প্রতি সহানুভূতিশীল ব্যক্তিকে চিহ্নিত ও গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় স্বরাষ্ট্রমন্ত্রক। মাওবাদী সমস্যাও বর্তমান সরকারের আমলে বেশ কমেছে। পুরনো সরকারের তুলনায় এনডিএ জমানায় ৬৫ শতাংশ বেশি মাওবাদীকে নিকেশ করা হয়েছে। আত্মসমর্পণ করেছে প্রায় দ্বিগুণ সংখ্যক মাওবাদী।

তথ্য ও পরিসংখ্যান পেশ করে রাজনাথ জানান, ২০১৪ থেকে ৩৬৮ জন জঙ্গিকে নিকেশ করা গিয়েছে। খানিকটা হলেও শান্তি ফিরেছে উপত্যকায়। গতবছরের সেপ্টেম্বরে সার্জিক্যাল স্ট্রাইকের পর জম্ম ও কাশ্মীর সংলগ্ন এলাকায় অনুপ্রবেশ প্রায় ৪৫ শতাংশ কমেছে বলে দাবি স্বরাষ্ট্রমন্ত্রকের। রাজনাথ এদিন বলেন, “পাক মদতপুষ্ট জঙ্গিদের সন্ত্রাসে লাগাম টানা গিয়েছে। সীমান্ত লাগোয়া রাজ্যে ফিরে এসেছে শান্তি ও শৃঙ্খলা।” শনিবার দিল্লি, কাশ্মীর, হরিয়ানা-সহ দেশের বেশ কিছু জায়গায় এনআইএ তল্লাশি অভিযান শুরু করেছে। সেই প্রসঙ্গে রাজনাথ সিং বলেন, “এনআইএ একটি স্বাধীন দায়িত্বপ্রাপ্ত সংস্থা। তাদের কাজে তাদেরকেই করতে দিন না। আমি এই বিষয়ে কোনও মন্তব্য করব না।”

[দুর্নীতির দায়ে সিবিআইয়ের জালে ভারতীয় সেনার লেফটেন্যান্ট কর্নেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে