BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে নতুন বিভাগ আনছে স্বরাষ্ট্র মন্ত্রক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 26, 2018 12:49 pm|    Updated: May 26, 2018 12:49 pm

Home ministry creates new division for women safety

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের সুরক্ষা নিয়ে নয়া পদক্ষেপ নিল স্বরাষ্ট্র মন্ত্রক। মহিলাদের জন্য এবার মন্ত্রকের তরফে বিশেষ বিভাগ খোলা হল। মহিলাদের নিরাপত্তা নিয়ে ক্রমাগত উঠছে অভিযোগ। সেই অভিযোগ খতিয়ে দেখতে ও মহিলাদের সুরক্ষা আরও জোরদার করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মহিলাদের নিরাপত্তা নিয়ে কাজ করবে এই বিভাগ। এছাড়া নিরাপত্তা সংক্রান্ত অন্যান্য মন্ত্রক, বিভাগ ও প্রতিটি রাজ্য সরকারে সঙ্গেও যোগাযোগ রাখবে। এর জন্য স্বরাষ্ট্র মন্ত্রক সিনিয়র আইএএস অফিসার পুণ্য সালিয়া শ্রীবাস্তবকে নিযুক্ত করেছে। বিভাগের যুগ্ম সচিব হিসেবে তাঁকে নিয়োগ করা হয়েছে। নতুন এই বিভাগ মেয়েদের সুরক্ষার পাশাপাশি শিশুদের উপর হওয়া অত্যাচার, পাচারচক্র, বৃদ্ধদের সঙ্গে হওয়া অযাচিত ব্যবহারের মতো বিষয়গুলিও নজরে রাখবে। নির্ভয়া ফান্ড, ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং অ্যান্ড নেটওয়ার্ক সিস্টেম (CCTNS) ও ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB)–র মতো সংস্থার সঙ্গেও যোগাযোগ রাখবে তারা।

[ নিয়ন্ত্রণরেখা টপকে অনুপ্রবেশের চেষ্টা, ৫ জঙ্গিকে খতম করল সেনা ]

মহিলাদের উপর হওয়া অপরাধ একটি সময়সীমার মধ্যে শেষ হওয়া প্রয়োজন। বিশেষত ধর্ষণ বা ওই জাতীয় অপরাধ। এই বিষয়গুলির উপরই জোর দেবে স্বরাষ্ট্র মন্ত্রকের এই শাখা। প্রশাসনিক ব্যবস্থা, তদন্তকার্য ও বিচার বিভাগীয় সমস্ত কাজকর্ম যাতে ঠিকমতো সম্পন্ন হয়, তার উপর নজর রাখা হবে। আক্রান্তদের পুনর্বাসনে পাঠানো ও সমাজের দৃষ্টি পালটানোরও চেষ্টা করবে এই বিভাগ। মহিলাদের সুরক্ষা একটি জাতীয় দায়িত্ব। তাই অন্যান্য মন্ত্রক ও বিভাগের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। এর জন্য স্পেশাল টাস্ক কোর্ট (FTCs) তৈরি করা হচ্ছে। শারীরিক হেনস্তার বিষয়ে আরও দৃঢ় প্রমাণের জন্য ফরেন্সিক ব্যবস্থারও উন্নতি করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে।

[ পনেরো দিনে এক লক্ষ বিশিষ্ট ব্যক্তিকে চার বছরের খতিয়ান শোনাবে বিজেপি ]

এবিষয়ে শিশুদের সচেতন করার জন্য স্কুলগুলিতেও কিছু পরিবর্তন আনার কথা ভাবা হচ্ছে। পর্নোগ্রাফি ও অনলাইন কনটেন্টের বিষয়গুলিও সমাধান করা হবে। মনে করা হচ্ছে, এর ফলে মহিলাদের উপর হওয়া অপরাধের প্রবণতা কমবে। এছাড়া এই সমস্ত অপরাধ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ন্যায়বিচার পাবে বলেও মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে